• শুধু 'স্যার' বলার ঝুঁকি নিল না সরকার, এবার ডাক্তারদের কী লিখলেন মুখ্যসচিব?
    হিন্দুস্তান টাইমস | ১১ সেপ্টেম্বর ২০২৪
  • এর আগে সরকারের তরফে জুনিয়র ডাক্তারদের চিঠি লিখেছিলেন স্বাস্থ্য দফতরের প্রধান সচিব নারায়ণস্বরূপ নিগম। সেখানে আন্দোলনকারী চিকিৎসকদের ‘ডিয়ার স্যার ’বলে সম্বোধন করেছিলেন তিনি। আর এই সম্বোধন দেখেই অসন্তোষ প্রকাশ করেছিলেন জুনিয়র চিকিৎসকরা। তাঁদের যুক্তি ছিল এখানে যাঁরা আন্দোলন করছেন সেখানে বহু মহিলা চিকিৎসক রয়েছেন। তাঁরা রাত জাগছেন। সমান তালে আন্দোলনে শামিল হচ্ছেন। সেক্ষেত্রে কেন ম্যাডাম বলে উল্লেখ করা হল না তা নিয়ে প্রশ্ন তুলেছিলেন জুনিয়র চিকিৎসকরা।

    রাতভর তাঁরা স্বাস্থ্যভবনের কাছে অবস্থান বিক্ষোভ কর্মসূচি পালন করেছেন। বৃষ্টি এসেছে। দুপুরে চড়া রোদ। তারপরেও তাঁরা সরে যাননি। শিরদাড়া সোজা করে দাঁড়িয়েছেন। এবার সেই জুনিয়র ডাক্তারদের চিঠি পাঠালেন রাজ্যের মুখ্য়সচিব। 

    আর সেই চিঠির প্রথমেই তিনি লিখেছেন, ডিয়ার জুনিয়র ডক্টরস। মনে করা হচ্ছে স্যার- ম্যাডাম নিয়ে বিভ্রান্ত এড়িয়ে কেবলমাত্র জুনিয়র ডাক্তার বলেই সম্বোধন করা হয়েছে। তবে সেখানে অবশ্য সাধারণ মানুষের কী ধরনের সমস্যা হচ্ছে সেটা উল্লেখ করা হয়েছে। গত ৩২দিন ধরে রোগীরা বঞ্চিত হচ্ছেন বলে উল্লেখ করা হয়েছে। 

    সেই সঙ্গেই সুপ্রিম কোর্টের ৯ সেপ্টেম্বরের নির্দেশটা মনে করিয়ে দেওয়া হয়েছে। সুপ্রিম কোর্টের তরফে নির্দেশ দেওয়া হয়েছিল ১০ সেপ্টেম্বর বিকাল ৫টার মধ্য়ে কাজে ফিরতে হবে। কিন্তু সেই নির্দেশ মানেননি জুনিয়র ডাক্তাররা। 

    এরপরই আর একবার, আবার একটা সুযোগ হিসাবে সন্ধ্যা ৬টার সময় আলোচনায় বসার আহ্বান জানানো হয়েছে। নবান্নে এই বৈঠক হবে বলে জানানো হয়েছে। তবে এবার ১২-১৫জন সহকর্মী আসতে পারেন বলে বলা হয়েছে। ইতিবাচক জবাব ও ফলপ্রসূ আলোচনায় আশাবাদী সরকার বলে উল্লেখ করা হয়েছে। 

    প্রসঙ্গত উল্লেখ করা যায়,  ভোরবেলা বাংলার মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়কে একটি চিঠি লিখেছিলেন জুনিয়র চিকিৎসকরা। নিজেদের দাবি জানিয়ে সেই চিঠি লেখা হয়েছিল। সেখানে তাদের নির্দিষ্ট দাবির কথা উল্লেখ করেছিলেন জুনিয়র চিকিৎসকরা। সেই চিঠির প্রাপ্তি স্বীকার করেছে রাজ্য সরকার।  

    তবে জুনিয়র চিকিৎসকরা রাজ্য সরকারের চিঠি পাওয়ার পরে নিজেদের মধ্য়ে আলোচনায় বসেন। তাঁরা এবার কী সিদ্ধান্ত নেন সেটাই দেখার। মঙ্গলবার দুপুর থেকে স্বাস্থ্য ভবনের সামনে তাঁরা ধর্নায় বসেন। এবার রাজ্য মেডিক্যাল কাউন্সিলের অফিসের সামনে বিক্ষোভ দেখান সিনিয়র চিকিৎসকরা। রাজ্য মেডিক্যাল কাউন্সিলের অফিসের সামনে চলে আসেন চিকিৎসকরা। তাঁরা সেখানে বিক্ষোভ দেখাতে শুরু করেন। তাঁরা রয়েছেন জুনিয়রদের পাশে। স্পষ্ট জানিয়েছেন তাঁরা। 
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)