• 'শুভবুদ্ধির উদয় হোক', জুনিয়র ডাক্তারদের বৈঠকে ডাকল নবান্ন, ‘দুর্ভাগ্যজনকভাবে…..’
    হিন্দুস্তান টাইমস | ১১ সেপ্টেম্বর ২০২৪
  • আন্দোলনকারী জুনিয়র ডাক্তারদের ফের বৈঠকে ডাকল রাজ্য সরকার। মঙ্গলবারের স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগমের ইমেল আইডি থেকে ‘অপমানজনক’ মেল পাঠানো হলেও আজ সরাসরি চিঠি পাঠিয়ে জুনিয়র ডাক্তারদের বৈঠকে ডেকেছেন পশ্চিমবঙ্গের মুখ্যসচিব মনোজ পন্ত। তিনি জানিয়েছেন, বুধবার সন্ধ্যা ছ'টায় নবান্নে বৈঠক হবে। তাতে জুনিয়র ডাক্তারদের প্রতিনিধিরা যেন উপস্থিত থাকেন। সেই প্রতিনিধি দলে সদস্যের সংখ্যা ১০-১৫ জন হলে ভালো হয় বলেও জানিয়েছেন মুখ্যসচিব। যদিও জুনিয়র ডাক্তারদের দাবি ছিল যে ৩০ জনের প্রতিনিধি দলকে যেন বৈঠকে ডাকা হয়। সেই পরিস্থিতিতে জুনিয়র ডাক্তাররা নবান্নের বৈঠকে যোগ দেবেন কিনা, তা নিয়ে আপাতত কিছু জানানো হয়নি।

    বুধবার মুখ্যসচিব যে চিঠি পাঠিয়েছেন, তাতে জুনিয়র ডাক্তারদের প্রতি সুর ‘নরম’ রাখা হলেও এটাও স্মরণ করিয়ে দেওয়া হয়েছে যে সুপ্রিম কোর্টের ডেডলাইন মেনে তাঁরা কাজে ফিরে আসেননি। শীর্ষ আদালত নির্দেশ দিয়েছিল যে মঙ্গলবার বিকেল পাঁচটার মধ্যে জুনিয়র ডাক্তারদের কাজে ফিরে আসতে হবে। নাহলে রাজ্য সরকার কোনও পদক্ষেপ করলে শীর্ষ আদালত বাধা দিতে পারবে না।

    যদিও সেই ডেডলাইন মেনে কাজে ফেরেননি জুনিয়র ডাক্তাররা। তাঁরা নিজেদের দাবিতে অনড় থেকে স্বাস্থ্য ভবনের সামনে অবস্থান চালিয়ে যাচ্ছেন। সেই আবহে মুখ্যসচিব যে চিঠি দিয়েছেন, তাতে বলা হয়েছে, 'এটা নিয়ে কোনও সন্দেহ নেই যে আইন মেনে চলা নাগরিক হিসেবে আপনারা স্বীকার করবেন যে এই নির্দেশসমূহ পালন করা উচিত সকলের। দুর্ভাগ্যজনকভাবে এখনও সেটা হয়নি। আশা করা হচ্ছে যে শুভবুদ্ধির উদয় হবে এবং সুপ্রিম কোর্টের নির্দেশ পালন করে আপনারা অবিলম্বে কাজে ফিরে আসবেন।'

    জুনিয়র ডাক্তারদের কাজে না ফেরার সিদ্ধান্তকে ‘দুর্ভাগ্যজনক’ হিসেবে চিহ্নিত করলেও আজ মুখ্যসচিবের চিঠিতে আন্দোলনকারীদের বেশ নরম সুরেই সম্বোধন করা হয়েছে। মুখ্যসচিব জানিয়েছেন, জুনিয়র ডাক্তারদের যে যে বিষয় নিয়ে সমস্যা আছে, সেগুলি নিয়ে আলোচনা করতে রাজি আছে রাজ্য সরকার।

    সেইসঙ্গে তিনি জানিয়েছেন, রাজ্যের স্বাস্থ্য পরিকাঠামো কীভাবে উন্নত করা হয়, তা নিয়েও আন্দোলনকারীদের পরামর্শ শুনতে চান, যাতে প্রত্যেকের জন্য আরও সুরক্ষিত পরিবেশ তৈরি করা যায়। সেইসঙ্গে জুনিয়র ডাক্তাররা যে আলোচনার টেবিলে বসতে চান, তারও প্রশংসা করেছেন মুখ্যসচিব।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)