• এসডব্লুএম প্রজেক্ট নিয়ে বিক্ষোভ, কাজ না করেই ফিরে এল পুরসভা
    বর্তমান | ১২ সেপ্টেম্বর ২০২৪
  • সংবাদদাতা, ফালাকাটা: সরকারি জমিতে সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্পের সীমানা প্রাচীরের বোর্ড লাগাতে গিয়ে বিক্ষোভের মুখে পড়ে ফিরতে হল পুরসভার চেয়ারম্যান সহ কাউন্সিলারদের। যাকে কেন্দ্র করে বুধবার দুপুরে ফালাকাটার ৩ নম্বর ওয়ার্ডের খলিসামারিতে উত্তেজনা ছড়ায়। আন্দোলনকারীরা পথ অবরোধ করে ‘গো ব্যাক’ স্লোগান তুলে বিক্ষোভ দেখান। প্রায় এক ঘণ্টা বিক্ষোভ ও অবরোধ চলার পর শেষে পিছু হটতে বাধ্য হয় পুরকর্তৃপক্ষ। পুলিসকে সঙ্গে নিয়েও প্রকল্পস্থলে বোর্ড লাগাতে ব্যর্থ হয় পুরসভা। সংশ্লিষ্ট প্রকল্পের কাজ করতে গিয়ে এনিয়ে তিনবার বিক্ষোভের মুখে পড়তে হল পুরসভাকে। 

    শহরের খলিসামারি বালা তোর্সা নদীর পাশে সরকারি ২.৭০ একক জমিতে এদিন প্রথম ধাপে সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্পের সীমানা প্রাচীর তৈরির জন্য বোর্ড লাগানোর কথা ছিল। সেই মোতাবেক পুরসভার ১৮টি ওয়ার্ডের কাউন্সিলার সহ পুরসভার আধিকারিকরা পুলিস নিয়ে বোর্ড লাগাতে যান। এখবর ছড়িয়ে পড়তেই সকাল ১০টা থেকে এলাকায় বাসিন্দারা জমায়েত হতে থাকেন। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রাস্তায় গাছের গুঁড়ি ফেলে প্রকল্পটি অন্যত্র সরিয়ে নেওয়ার দাবিতে ব্যানার নিয়ে পথ অবরোধে শামিল হন তাঁরা। বেলা ১২টার পর পুরকর্তৃপক্ষ সেখানে আসতেই শুরু হয় বিক্ষোভ ও গো ব্যাক স্লোগান। এক ঘণ্টা আন্দোলনকারীদের সঙ্গে পুরসভার চেয়ারম্যান ও আধিকারিকরা কথা বলার চেষ্টা করলেও নিজেদের দাবিতে অনড় থাকেন বাসিন্দারা। পরে বাধ্য হয়েই ফিরে আসতে হয় পুর আধিকারিকদের। 

    বিক্ষোভকারী লিটন তালুকদার, কমল শীল, অঞ্জনা বেগম বলেন, পুরসভা আমাদের না জানিয়ে এসডব্লুএম প্রকল্প চালু করতে চাইছে। এলাকায় স্কুল-কলেজ, হাসপাতাল সহ বহু বাড়ি আছে। আমরা এই প্রকল্প এখানে হতে দেব না। 

    পুর চেয়ারম্যান প্রদীপ মুহুরি বলেন, সরকারি জমিতে সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্প হবে এটাই স্বাভাবিক। শহরকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে ফাঁকা জায়গায় প্রকল্পটি তৈরি করা হচ্ছে। মুষ্টিমেয় কয়েকজন এলাকার বাসিন্দাদের ভুল বুঝিয়ে উস্কানিমূলক কথাবার্তা বলে এই আন্দোলনের সৃষ্টি করছে। খলিসামারিতে প্রকল্পটি বাস্তবায়িত হবেই। সরকারি কাজে বাধা দিতে আসলে পরবর্তীতে আইনত ব্যবস্থা নেওয়া হবে। (আন্দোলনকারীদের সঙ্গে কথা বলছেন  চেয়ারম্যান এবং পুলিস আধিকারিক।-নিজস্ব চিত্র)
  • Link to this news (বর্তমান)