• মর্গ্যান ‘হন্টেড’ হাউস সংস্কারের পথে রাজ্য, পুরনো ঐতিহ্য ধরে রাখতে সিদ্ধান্ত
    প্রতিদিন | ১৩ সেপ্টেম্বর ২০২৪
  • অভ্রবরণ চট্টোপাধ‌্যায়, শিলিগুড়ি: গা ছমছমে পরিবেশ। ভুতের হানা নিয়ে গল্প লেখার আদর্শ স্থান কালিম্পংয়ের মর্গ্যান হাউস। পাহাড়ে পর্যটকরা ঘুরতে গেলেই একবার মর্গ্যান হাউসে ঢু মারবেনই ৷ ব্রিটিশ আমলে তৈরি হওয়া এই মর্গ্যান হাউস আপাতত রাজ্য সরকারের পর্যটন দপ্তরের বুটিক হোটেল হিসেবেই পরিচিত। কিন্তু অভিযোগ ছিল, রক্ষণাবেক্ষণের অভাবে এই হাউস নিজের পুরনো ঐতিহ্য হারিয়ে ফেলছে। তাই এবার ঐতিহ্য বজায় রেখেই কালিম্পংয়ের মর্গ্যান হাউস সংস্কার করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

    ব্রিটিশ আমলে তৈরি এই মর্গ্যান হাউস কালিম্পংয়ের ডরচক থেকে দুই কিলোমিটার দূরে। তা দেখতে সমতল থেকে অনেকেই বাইক নিয়ে ছুটে যান। এবার এই হাউস সংস্কার করা হবে। উত্তরের ছটি অতিথি নিবাস সংস্কারের জন্য মোট ১০ কোটি টাকার প্রকল্পের ঘোষণা করে রাজ্য সরকার। যদিও নির্বাচনের কারণে সেই কাজ আটকে যায়। পরবর্তীতে আগস্ট মাসে পাহাড়ের পাঁচটি অতিথি নিবাসের জন্য ফের আলাদা করে কোটি টাকা দেওয়া হয়। সেখান থেকে মর্গ্যান হাউস সংস্কারের জন্য সাড়ে ২২ লক্ষ টাকা দেওয়া হয়। আবার হাউসের ভিতরের কাজের জন্য আলাদা করে কলকাতা থেকে দেড় কোটি টাকার টেন্ডার ডাকা হয়।

    রাজ্য পর্যটন দপ্তরের এক আধিকারিকের কথায়, পাহাড়ে এই হাউসের এখন ব্যাপক চাহিদা। তাই দ্রুত সংস্কার করা হবে। তবে ব্রিটিশ আমলে পাইন কাঠ ও পাথরের তৈরি এই হাউসকে অবিকল একই রেখে সংস্কার করা হবে। এবিষয়ে জিটিএ এর মুখপাত্র শক্তিপ্রসাদ শর্মা বলেন, ‘‘মর্গ্যান হাউসে এখন নানাসামাজিক অনুষ্ঠান হয়ে থাকে। রাজ্য সরকারের উদ্যোগেই এটার সংস্কার করা হবে। আমাদের লক্ষ্য বড়দিনের আগেই কাজ শেষ করা। তবে এই হাউস এখন সবসময় বুকিং থাকে। তাই কাজ করার সময় আমাদের কিছু সমস্যা হচ্ছে।’’
  • Link to this news (প্রতিদিন)