• ঝোড়ো হাওয়ায় উত্তাল বঙ্গোপসাগর! অতি গভীর নিম্নচাপে দিনভর দফায় দফায় বৃষ্টি...
    ২৪ ঘন্টা | ১৫ সেপ্টেম্বর ২০২৪
  • অয়ন ঘোষাল: এসে গেল আবহাওয়ার আপডেট। আজ, রবিবার সকাল পর্যন্ত কলকাতা হাওড়া হুগলি উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে বইবে দমকা ঝোড়ো হাওয়া। ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে বইতে পারে বাতাস।

    সিস্টেম 

    অতি গভীর নিম্নচাপ দক্ষিণবঙ্গের পশ্চিমে অবস্থান করছে। বিকেল পর্যন্ত অতি গভীর নিম্নচাপ রূপেই তা থাকবে। পশ্চিমের জেলাগুলি থেকে এই সিস্টেম যাবে ঝাড়খণ্ড অভিমুখে। আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টায় এটি ঝাড়খন্ড ও উত্তর ছত্তীসগঢ় এলাকায় পৌঁছবে শক্তি হারিয়ে গভীর নিম্নচাপ রূপে।

    মৌসুমি অক্ষরেখা সক্রিয় গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। বাঁকুড়া হয়ে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের অতি গভীর নিম্নচাপ এলাকার মধ্যে দিয়ে বাংলাদেশ ও সংলগ্ন উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। 

    দক্ষিণবঙ্গ 

    আজ, রবিবার মেঘলা আকাশ। দিনভর দফায় দফায় বৃষ্টি। দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় ভারী বৃষ্টির সতর্কতা থাকবে। তবে বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা কমবে। বাঁকুড়া পুরুলিয়া ঝাড়গ্রাম পশ্চিম মেদিনীপুর এবং পশ্চিম বর্ধমান-- এই জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা বেশি।

    ফিশারম্যান অ্যালার্ট 

    রবিবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করেছে আবহাওয়া দফতর। উত্তর বঙ্গোপসাগর উত্তাল থাকবে। ৫০ থেকে ৭০ কিলোমিটার প্রতি ঘণ্টায় দমকা ঝোড়ো বাতাস বইবে।

    উত্তরবঙ্গ

    আজ রবিবার বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা কমবে উত্তরবঙ্গেও। দার্জিলিং কালিম্পং জলপাইগুড়িতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা।

    কলকাতা 

    মূলত মেঘলা আকাশ। কয়েক দফায় বৃষ্টির সম্ভাবনা। আজ শনিবার কলকাতায় ভারী বৃষ্টির সম্ভাবনা। সকালের দিকে হালকা বাতাস বইতে পারে। বেলার দিকে বৃষ্টি কমলেও বিক্ষিপ্তভাবে বৃষ্টি চলবে। মেঘলা আকাশ ও বৃষ্টির কারণে তাপমাত্রা অনেকটা কমেছে। কাল থেকে আবহাওয়ার পরিবর্তনের সম্ভাবনা।

    কলকাতায় তাপমান 

    আজ, রবিবার সর্বনিম্ন তাপমাত্রা ২৫.২ ডিগ্রি। গতকাল, শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬.৫ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৯৫ থেকে ৯৯ শতাংশ। 

    ভিনরাজ্যে

    ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা ঝাড়খণ্ড ও ওড়িশায়। ভারী বৃষ্টি বিহারেও। ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তরাখণ্ড ছত্তীসগঢ় অরুণাচল প্রদেশ আসাম মেঘালয় মণিপুর মিজোরাম নাগাল্যান্ড ও ত্রিপুরায়।

  • Link to this news (২৪ ঘন্টা)