• সরছে নিম্নচাপ, কাটবে দুর্যোগ
    প্রতিদিন | ১৫ সেপ্টেম্বর ২০২৪
  • নিরুফা খাতুন: নিম্নচাপের ভ্রুকূটিতে বৃষ্টিভেজা সপ্তাহান্তের সাক্ষী থাকল দক্ষিণবঙ্গ। শনিবারের পর রবিবারও সকাল থেকে মেঘলা আকাশ। কখনও ঝিরঝির কখনও ভারী বৃষ্টি হয়েই চলেছে। অসহনীয় গরম থেকে মুক্তি পেলেও বিশ্বকর্মা পুজোয় ঘুড়ি উড়বে কীভাবে তা ভেবে অনেকেরই রাতের ঘুম উড়েছে। তাঁদের জন্য সুখবর দিল আলিপুর আবহাওয়া দপ্তর।

    হাওয়া অফিস বলছে, অতি গভীর নিম্নচাপ দক্ষিণবঙ্গের পশ্চিমে অবস্থান করছে। বিকেল পর্যন্ত অতি গভীর নিম্নচাপ রূপেই থাকবে। ফলে আজ দিনভর বৃ্ষ্টি চলবে। ভারী বৃষ্টির সম্ভাবনা বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর এবং পশ্চিম বর্ধমানে। ভিজবে কলকাতাও। বিকেলের পর থেকে পরিস্থিতি উন্নতি হবে। কাল থেকে আবহাওয়ার উন্নতি ঘটতে পারে। আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টায় শক্তি হারিয়ে দুর্বল হয়ে পশ্চিমবঙ্গ থেকে ঝাড়খণ্ডের দিকে সরে যাবে নিম্নচাপটি। তবে মৌসুমী অক্ষরেখা সক্রিয় রয়েছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। ফলে বিক্ষিপ্তভাবে বৃষ্টি চলবেই। ভারী বৃষ্টির আশঙ্কা নেই। মঙ্গলবার অর্থাৎ বিশ্বকর্মা পুজোর দিন আকাশ মেঘলা থাকলেও টানা বৃষ্টির আশঙ্কা নেই। তবে ঘুড়ি ওড়ানোর মাঝে মাঝে বাদ সাধতে পারে বিক্ষিপ্ত বৃষ্টি।

    উত্তরবঙ্গেও আজ থেকে বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা কমবে। তবে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়িতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা থাকবে। এদিকে নিম্নচাপটি সরে যাওয়ায় ভিনরাজ্যে বৃষ্টি বাড়বে। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে ঝাড়খণ্ড ও ওড়িশাতে। ভারী বৃষ্টি হবে বিহার, ছত্রিশগড়, অরুণাচল প্রদেশ, অসম, মেঘালয়, মণিপুর, মিজোরাম নাগাল্যান্ড ও ত্রিপুরা তে।
  • Link to this news (প্রতিদিন)