• মেয়রের মস্কো সফর বাতিল করে দিল বিদেশমন্ত্রক, বাড়ল কেন্দ্র–রাজ্যের সংঘাতের আবহ
    হিন্দুস্তান টাইমস | ১৫ সেপ্টেম্বর ২০২৪
  • মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যে বিনিয়োগ টানতে বিদেশ সফরে গিয়েছিলেন। তার পর অনেকটা সময় কেটে গিয়েছে। এবার কলকাতা পুরসভার মেয়র তথা রাজ্যের পুর ও নগরোন্নয়নমন্ত্রী ফিরহাদ হাকিমের বিদেশ যাত্রার কথা ছিল। সেই অনুমতি বাতিল করল কেন্দ্রীয় সরকার। আসন্ন ব্রিকস সম্মেলনে যোগ দেওয়ার জন্য মস্কোর মেয়রের পক্ষ থেকে আমন্ত্রণ পেয়েছিলেন কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম। আগামী ১৭ থেকে ২১ সেপ্টেম্বর ফিরহাদ হাকিমের রাশিয়া সফরের কথা ছিল। দেশের মধ্যে একমাত্র কলকাতার মেয়রই এই আন্তর্জাতিক সম্মেলনে আমন্ত্রণ পেয়েছিলেন। এই সম্মেলনে যোগ দিতে রাশিয়া যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও।

    কলকাতার নিকাশি ব্যবস্থাকে ঢেলে সাজাতে চান মেয়র ফিরহাদ হাকিম। তাই রাশিয়ার নিকাশি ব্যবস্থা কেমন তা দেখতে চেয়েছিলেন। কলকাতা পুরসভার একটি প্রতিনিধিদল বিদেশ সফরে গিয়ে গোটা বিষয়টি দেখে আসার কথা ছিল। কারণ সেখান থেকে দুটি অত্যাধুনিক পাইপ কেনার পরিকল্পনা ছিল। কিন্তু আন্তর্জাতিক সম্মেলনে প্রতিনিধিত্ব করার সুযোগ পেয়েও বিদেশ মন্ত্রকের আপত্তিতে অবশেষে কলকাতার মেয়রের মস্কো যাত্রা বাতিল হল। সূত্রের খবর, রাজনৈতিক কারণ দেখিয়ে শনিবার নয়াদিল্লি থেকে এই ‘যাত্রা বাতিলের’ বার্তা দেওয়া হয়েছে। আসলে কেন্দ্রীয় সরকারের সঙ্গে রাজ্য সরকারের সম্পর্ক অত্যন্ত খারাপ। তার জেরেই এমন ঘটল বলে অনেকে মনে করছেন।

    এই ঘটনার জেরে কেন্দ্র–রাজ্যের মধ্যে সংঘাতের আবহ তৈরি হয়েছে। যদিও এই নিয়ে মেয়র ফিরহাদ হাকিম কোনও প্রতিক্রিয়া দেননি। তবে এই ঘটনায় তাঁর খারাপ লেগেছে সেটা স্পষ্ট। এমন আন্তর্জাতিক আমন্ত্রণ এলে রাজ্য সরকার এবং কেন্দ্রীয় সরকারের ছাড়পত্র লাগে। প্রথমে মুখ্যমন্ত্রীর দফতরের অনুমতি লাগে। যেটা নবান্নের পক্ষ থেকে ফিরহাদ হাকিম অনুমতি পেয়েছিলেন। তারপর কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের ফরেন ব্রাঞ্চের অনুমতি প্রয়োজন হয়। অমিত শাহের মন্ত্রক সেই অনুমতি দেয়। কিন্তু অবশেষে চূড়ান্ত অনুমোদনের জন্য মুখ্যসচিবের পক্ষ থেকে কেন্দ্রীয় বিদেশমন্ত্রকের কাছে অনুমতি চাওয়া হয়। আর এস জয়শঙ্করের মন্ত্রক সেই অনুমতি দেয়নি।

    কলকাতা পুরসভার মেয়রকে মস্কো যাওয়ার অনুমতি না দেওয়ার খবর নবান্ন থেকেই ছড়িয়ে পড়েছে। তারপরই সবাই খোঁজখবর করা শুরু করে। মস্কো সফরে গিয়ে মেয়র কেন্দ্রীয় সরকারের সমালোচনা করতে পারেন বলে আশঙ্কা করা হয়েছিল। তাই এই সফর বাতিল করা হয়েছে বলে মনে করেন নবান্নের শীর্ষ কর্তারা। তৃণমূল কংগ্রেসের সহ–সভাপতি জয়প্রকাশ মজুমদার সরাসরি কাঠগড়ায় তুলেছেন কেন্দ্রীয় সরকারকে। তিনি বলেন, ‘‌এটা সম্পূর্ণ রাজনৈতিক প্রতিহিংসাপরায়ণ কাজ। তাই এত বড় একটা সম্মানের আমন্ত্রণ থেকে কলকাতার মেয়রকে ছাড়পত্র দেওয়া হল না। আসলে বিজেপি কখনও চায় না যোগ্য ব্যক্তি উপযুক্ত জায়গায় যাক।’‌
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)