• এত কম ফি এখানে?‌ যাদবপুর বিশ্ববিদ্যালয়ে পরিদর্শন করতে এসে প্রশ্ন তুলল ন্যাকের দল
    হিন্দুস্তান টাইমস | ১৬ সেপ্টেম্বর ২০২৪
  • যাদবপুর বিশ্ববিদ্যালয় নিয়ে নানা অভিযোগ আছেই। তার উপর র‌্যাগিংয়ের অভিযোগ থেকে শুরু করে পড়াশোনার মান পড়ে যাওয়ার বিষয়টিও নানা সময়ে সামনে এসেছে। কিন্তু এই বিশ্ববিদ্যালয়ই বারবার কৃতী ছাত্রছাত্রীদের সামনের সারিতে নিয়ে এসেছে। তবে এবার এখানে পরিদর্শনে এসে বিস্মিত হলেন ন্যাশনাল অ্যাসেসমেন্ট অ্যান্ড অ্যাক্রেডিটেশন কাউন্সিলের প্রতিনিধিরা। আর এই বিস্ময়ের কারণ যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ফি কাঠামো। দেশের এই সেরা বিশ্ববিদ্যালয়ে এত কম ফি তাঁরা ভাবতেই পারছেন না। আর তা নিয়ে এমন উন্নতমানের শিক্ষা কেমন করে দেওয়া সম্ভব সেটা জেনেই বিস্মিত হন ন্যাকের দল বলে সূত্রের খবর।

    ২০২৩ সালেই এই বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিংয়ের জেরে বাংলা বিভাগের প্রথম বর্ষের ছাত্রের মৃত্যু হয়েছিল বলে অভিযোগ। ২০২৪ সালেও একই অভিযোগ উঠেছিল। যার জেরে চিঠি গিয়েছিল ইউজিসি–তে। তবে এবার ১১ থেকে ১৩ সেপ্টেম্বর তারিখে ছয় সদস্যের ন্যাক পরিদর্শক দল যাদবপুর বিশ্ববিদ্যালয় পরিদর্শন করেন। এই পরিদর্শন করার পরে আবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পঠনপাঠনের মানের মূল্যায়ন করবে। তবে এই টিম এখানে এসে ফি কাঠামো নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বলে সূত্রের খবর। এভাবে বছরের পর বছর কী করে যাদবপুর বিশ্ববিদ্যালয় চলবে, সেটা নিয়ে প্রশ্ন তুলে দিয়েছে ওই দলের প্রতিনিধিরা।

    যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ফি কেমন তা জানতে চান এই পরিদর্শক দলের প্রতিনিধিরা। তখন তাঁদের জানানো হয় কলা, বিজ্ঞান এবং ইঞ্জিনিয়ারিং বিভাগে পড়তে বার্ষিক টিউশন ফি লাগে যথাক্রমে ৯৫০ টাকা, ১৫৫০ টাকা এবং ২৪৫০ টাকা। সামান্য কিছু হেরফের হয় ইঞ্জিনিয়ারিং বিভাগে। এখানের হস্টেল ফি মাসিক ২৫ টাকা। রাজ্য এবং কেন্দ্রীয় সরকারের কাছ থেকে আর্থিক সাহায্যের পরিমাণ এখন কমে আসার ফলে বিশ্ববিদ্যালয় তীব্র আর্থিক কষ্টের মধ্যে রয়েছে। ফি বাড়ানোর বিষয়টি নিয়ে একাধিকবার সুপারিশ এসেছে। কিন্তু তাতে কাজের কাজ কিছু হয়নি বলে অভিযোগ। পূর্বতন উপাচার্য সুরঞ্জন দাস প্রাক্তনীদের কাছে আর্থিক সাহায্যের আবেদন পর্যন্ত করেছিলেন। প্রাক্তনীরা সেই সাহায্যের জন্য এগিয়েও আসেন।

    আর্থিক সমস্যা আছে বলেই যাদবপুর বিশ্ববিদ্যালয়ে পরিকাঠামোর কিছু অভাব থেকে গিয়েছে। যার ফলে পর্যাপ্ত শিক্ষা ব্যবস্থা করার ক্ষেত্রে সমস্যা দেখা দেয়। এবার ন্যাকের প্রতিনিধিদল পরিদর্শনের সময় বিশ্ববিদ্যালয়ের বেশ কিছু ভবন ভগ্নপ্রায় দেখে সে সব মেরামতের দরকার রয়েছে বলে উল্লেখ করেছেন। পরীক্ষাগারের জায়গা অল্প বলেও উল্লেখ রয়েছে। শৌচাগারের রক্ষণাবেক্ষণ সঠিকভাবে হচ্ছে না বলে তাঁদের মত। তার পরও এত কম ফি নিয়ে উন্নতমানের শিক্ষা এই বিশ্ববিদ্যালয় দিচ্ছে জেনেও অবাক এই প্রতিনিধিদল বলে সূত্রের খবর। ভবিষ্যতে কেমন করে চলবে, সেটা নিয়েও প্রশ্ন তুলেছেন তাঁরা।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)