• জুনিয়র ডাক্তারদের ফের আলোচনায় বসার প্রস্তাব রাজ্যের, কাটবে জট?
    প্রতিদিন | ১৬ সেপ্টেম্বর ২০২৪
  • স্টাফ রিপোর্টার: আন্দোলনরত জুনিয়র ডাক্তারদের ফের আলোচনায় বসার প্রস্তাব দিল রাজ্য সরকার। সূত্রের খবর, রবিবার বিধাননগর কমিশনারেটের তরফ থেকে স্বাস্থ্যভবনের সামনে ধরনা মঞ্চে জুনিয়র ডাক্তারদের তাঁদের দাবি নিয়ে আলোচনার জন্য নিঃশর্ত ওই বৈঠকের প্রস্তাব দেওয়া হয়।

    কমিশনারেটের তরফে জানানো হয়েছে, জুনিয়র ডাক্তাররা আলোচনায় আগ্রহী হলে মুখ্যমন্ত্রীর সঙ্গে তাঁদের বৈঠকের বন্দোবস্ত করা হবে। এবিষয়ে জুনিয়র ডাক্তারদের প্রতিক্রিয়া অবশ্য জানা যায়নি। প্রসঙ্গত, এর আগে স্বয়ং মুখ্যমন্ত্রী নিজে ধরনা মঞ্চে গিয়ে জুনিয়র ডাক্তারদের আলোচনায় বসার আহ্বান জানিয়েছিলেন। সেই মতো কালীঘাটে মুখ্যমন্ত্রীর বাসভবনে গেলেও শর্তের নামে জটিলতা তৈরি করে শেষ পর্যন্ত জুনিয়র ডাক্তাররা আলোচনায় বসেননি। গত সপ্তাহে নবান্নর পক্ষ থেকে বৈঠক ডাকা হয়। জুনিয়র ডাক্তারদের শর্তের জটেই তা শেষ পর্যন্ত ভেস্তে যায়।

    উল্লেখ্য, গত ৮ আগস্ট, নাইট শিফট ছিল আর জি করের তরুণী চিকিৎসকের। পরদিন হাসপাতালেরই সেমিনার হল থেকে তাঁর দেহ উদ্ধার হয়। সেই সময় প্রায় বিবস্ত্র ছিলেন তিনি। অভিযোগ, ধর্ষণ করে খুন করা হয়েছে তাঁকে। এই ঘটনার তদন্তে নেমে প্রথমেই কলকাতা পুলিশের সিট সঞ্জয় রায় নামে এক সিভিক ভলান্টিয়ারকে গ্রেপ্তার করে। এর পর কলকাতা হাই কোর্টের নির্দেশে ঘটনার তদন্তভার নেয় সিবিআই। পুলিশের হাতে গ্রেপ্তার হওয়া সঞ্জয় বর্তমানে সিবিআই হেফাজতে। সম্প্রতি এই ঘটনায় আর জি কর মেডিক্যাল কলেজের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষ এবং টালা থানার ওসি অভিজিৎ মণ্ডলকে গ্রেপ্তার করে।

    এদিকে, এই ঘটনার পর থেকেই সুবিচারের দাবিতে আন্দোলনে শামিল জুনিয়র চিকিৎসকরা। টানা ৩৫ দিন ধরে চলছে কর্মবিরতি। পাঁচ দফা দাবিতে গত সাতদিন ধরে স্বাস্থ্যভবনের সামনে ধরনায় জুনিয়র ডাক্তাররা। যতক্ষণ না দাবিপূরণ হবে, ততক্ষণ কর্মবিরতি চলবে বলেই সাফ জানিয়েছেন আন্দোলনকারীরা। সোমবার দেশজুড়ে ১ ঘণ্টার কর্মবিরতির ডাক দিয়েছে অল ইন্ডিয়া রেসিডেন্ট অ্যান্ড জুনিয়র ডক্টর্স জয়েন্ট অ্যাকশন ফোরাম। সংগঠনের তরফে প্রেস বিবৃতিতে দাবি করা হয়েছে, তরুণী চিকিৎসক ধর্ষণ ও খুনের প্রতিবাদে সোমবার বেলা ১২টা থেকে একঘণ্টার জন্য আউটডোরে কর্মবিরতি হবে। সঙ্গে প্রতীকী মানববন্ধনও করবেন তাঁরা।
  • Link to this news (প্রতিদিন)