• দার্জিলিং-কালিম্পংয়ে নতুন ৬টি ট্রেকিং রুট
    এই সময় | ১৬ সেপ্টেম্বর ২০২৪
  • এই সময়, শিলিগুড়ি: হাতে মাত্র পনেরো দিন। তারপরেই দার্জিলিং ও কালিম্পংয়ে পর্যটকদের জন্য চালু হবে অ্যাডভেঞ্চার স্পোর্টস। সেই কারণে কাল, রবিবার থেকে তার প্রস্তুতি নিতে শুরু করেছে জিটিএ। সিকিমে রাস্তাঘাট বেহাল হয়ে পড়ায় পুজোর আগেই পর্যটকদের ভিড় বাড়বে দার্জিলিং, কালিম্পং ও ডুয়ার্সে। ট্রেন, বিমান ও হোটেল বুকিংয়ে তেমনই ইঙ্গিত মিলেছে।জিটিএর অ্যাডভেঞ্চার স্পোর্টসের কোঅর্ডিনেটর দাওয়া গিয়াৎসো শেরপা বলেছেন, ‘এ বার পুজোর মরশুমে পর্যটকদের জন্য কয়েকটি নতুন ট্রেকিং রুট খুলে দেওয়া হচ্ছে। তিস্তা নদীতে র‍্যাফটিং, দার্জিলিংয়ে রক ক্লাইম্বিং, রোপওয়ের পাশাপাশি প্যারা গ্লাইডিং এবং ট্রেকিং চালু হয়ে যাবে। বনাঞ্চল এলাকায় সাইক্লিং এবং মোটর বাইকিংয়েরও অনুমতি মিলবে এ বার। পয়লা সেপ্টেম্বর থেকেই তার প্রস্তুতি শুরু হয়ে যাচ্ছে। ফলে অ্যাডভেঞ্চার স্পোর্টসে আগ্রহী পর্যটকদের ভিড় এ বার বাড়বে বলেই আমরা আশা করছি।’

    দার্জিলিংয়ে অ্যাডভেঞ্চার স্পোর্টসের জন্য প্রতি বছরই কয়েক হাজার পর্যটক ভিড় করেন। সবচেয়ে বেশি ভিড় হয় সান্দাকফুতে। দার্জিলিং জেলার এই পর্বত শিখরে গাড়িতে করে কিছুটা যাওয়া গেলেও আশপাশের সিঙ্গালিলা অভয়ারণ্য ঘুরে দেখতে হলে ট্রেকিং ছাড়া বিকল্প নেই। পথ হারানো এমনকী পাহাড় পিছলে নীচে পড়ে যাওয়া ঝুঁকি রয়েছে।

    সবচেয়ে বড় ঝুঁকি কম অক্সিজেনেও ট্রেকিংয়ে অংশ নেওয়া। তবুও চোখের সামনে কাঞ্চনজঙ্ঘা দেখা এবং সিঙ্গালিলার সৌন্দর্য উপভোগ করার টানে প্রতি বছর কয়েক হাজার পর্যটক এখানে ভিড় করেন। জিটিএ সূত্রে জানা গিয়েছে, এ বারও ডিসেম্বর পর্যন্ত বুকিং কার্যত সম্পূর্ণ।

    তবে জিটিএ আধিকারিকদের অনুমান, কার্শিয়াংয়ের চারটে, দার্জিলিং ও কালিম্পংয়ের তিনটে করে নয়া ট্রেকিং রুটও পর্যটকদের নজর কাড়বে। কার্শিয়াং এমনিতেই হোয়াইট অর্কিডের জন্য বিখ্যাত। নয়া চারটে ট্রেকিং রুট এমন ভাবে বাছাই করা হয়েছে যাতে পর্যটকেরা এই সাদা অর্কিড চাক্ষুষ করতে পারেন।

    হিমালয়ান হসপিটালিটি অ্যান্ড ট্যুরিজম ডেভলপমেন্ট নেটওয়ার্কের সাধারণ সম্পাদক সম্রাট সান্যালও এ বার পুজোর মরশুম নিয়ে বেজায় আশাবাদী। তিনি বলেন, ‘অ্যাডভেঞ্চার স্পোর্টস নিয়ে পর্যটকদের মধ্যে আগ্রহ বাড়ছে। জিটিএ এ বার এদিকে নজর দিয়েছে। ফলে পর্যটকেরা অনেকেই অ্যাডভেঞ্চার স্পোর্টসে আগ্রহী হবেন বলে আমরাও আশাবাদী।’
  • Link to this news (এই সময়)