• এটাই 'ফাইনাল', আজ বিকেলের মিটিংয়ে জুনিয়র ডাক্তারদের কী কী শর্ত মমতার?
    আজ তক | ১৬ সেপ্টেম্বর ২০২৪
  • এর আগে চারবার বৈঠকের চেষ্টা হয়েছে। তবে জট কাটেনি। পঞ্চমবারের মতো জুনিয়র ডাক্তারদের সঙ্গে বৈঠক করে রফাসূত্র বের করতে চাইছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যসচিব মনোজ পন্ত এই নিয়ে চিঠিও দিয়েছেন আন্দোলনকারীদের। মমতা বন্দ্যোপাধ্যায়ের কালীঘাটের বাড়িতে সোমবার বিকাল ৫টায় তাঁদের ডাকা হয়েছে। সেখানেই বৈঠকের আয়োজন করা হয়েছে। তবে বৈঠকে জুনিয়র ডাক্তাররা যোগ দেবেন কি না তা এখনও নিশ্চিত নয়। 

    এর আগে একাধিকবার বৈঠক ডাকা হলেও সরকার ও আন্দোলনকারী-এই দুই পক্ষই লাইভ স্ট্রিমিং নিয়ে নিজেদের অবস্থানে অনড় ছিল। জুনিয়র ডাক্তারদের দাবি, বৈঠকের লাইভ স্ট্রিমিং করাতে হবে। সেখানে রাজ্য সরকার এই শর্তে সায় দেয়নি। ফলে শেষ মুহূর্তে এসে বৈঠক ভেস্তে যায় নবান্ন সভাঘর ও মুখ্যমন্ত্রীর কালীঘাটের বাড়িতে। কালীঘাটের বাড়িতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় হাতজোড় করেন আন্দোলনকারীদের সামনে। আন্দোলনকারীরাও পাল্টা হাতজোড় করে লাইভ স্ট্রিমিংয়ের দাবি করেন। শেষ মুহূর্তে ভেস্তে যায় বৈঠক। তারপরই সোমবার ফের মুখ্যসচিবের তরফে চিঠি পাঠানো হল জুনিয়র ডাক্তারদের। 

    সরকারের তরফে পাঠানো এই চিঠিতে সাফ জানানো হয়েছে, লাইভ স্ট্রিমিং না করার কথা। চিঠিতে 'শর্ত' শব্দটির উল্লেখ নেই ঠিকই তবে কয়েকটি বিষয় সাফ জানিয়ে দেওয়া হয়েছে। 
    যেমন, টিঠিতে মুখ্যসচিব লিখেছেন, 
    ১) 'এটা আপনাদের সঙ্গে মুখ্যমন্ত্রীর বৈঠক করানোর জন্য আমাদের তরফে পঞ্চম এবং শেষ চেষ্টা। মুক্তমনে আলোচনা করার জন্য আহ্বান জানানো হচ্ছে।' 
    ২)   'আমরা মনে করি, শুভচিন্তার জয় হবে। আপনাদের আগের দিন মিডিয়াতে দেওয়া বক্তব্য অনুযায়ী, এই বৈঠকের কোনও ভিডিয়োগ্রাফি বা সরাসরি সম্প্রচার হবে না, কারণ বিষয়টি সর্বোচ্চ আদালতে বিচারাধীন। বৈঠকের পুঙ্খানুপুঙ্খ কার্যবিবরণীতে দু’পক্ষের সই থাকবে।'
    ৩) বৈঠক হবে বিকেল ৫ টায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়ের কালীঘাটের বাড়িতে। 
    ৪) আগের দিন যে সংখ্যক প্রতিনিধি এসেলেন সম সংখ্যক প্রতিনিধিদের নিয়ে বিকেল ৪.৪৫ এর মধ্যে আসার আহ্বান করা হচ্ছে। 

    প্রসঙ্গত, আরজি করে তরুণী চিকিৎসকের মৃত্যুর পর থেকে ধর্না-অবস্থান করে চলেছেন জুনিয়র ডাক্তাররা। সরকারের কাছে পাঁচদফা দাবি রেখেছেন তাঁরা। আলোচনায় বসার জন্ জুনিয়র ডাক্তাররা একাধিক শর্তও দিয়েছিলেন মুখ্যমন্ত্রীকে। তারমধ্যে একটি ছিল বৈঠকের লাইভ স্ট্রিমিং করা। তবে সেই শর্ত রাজ্য সরকারের তরফে মেনে নেওয়া হয়নি বলে অভিযোগ। আগের দিল কালীঘাটেও বৈঠক সেই কারণেই ভেস্তে যায় বলে খবর। 

    এদিকে জুনিয়র ডাক্তারদের তরফে এখনও পর্যন্ত জানানো হয়েছে, তাঁরা ৫ দফা দাবিতে অনড়। তাঁরা বৈঠকে যাবেন কি না সেই বিষয়ে এখনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। সেজন্য তাঁদের সম্মিলিত বৈঠক ডাকা হয়েছে। সেই বৈঠকের পরই সিদ্ধান্তের কথা জানানো হবে। 
     
  • Link to this news (আজ তক)