• সোনা-রুপো সস্তা সপ্তাহের প্রথম দিনই, আজ কত চলছে রেট?
    আজ তক | ১৬ সেপ্টেম্বর ২০২৪
  • Gold Rate Today In India: সপ্তাহের প্রথম দিন সোমবার সোনার দামে সামান্য পতন হয়েছে।  ১৬ সেপ্টেম্বর, ২০২৪-এ সোনার দাম ১০০ টাকা কম হয়েছে। ২৪  ক্যারেট ১০ গ্রামের প্রায় ৭৪,৮০০ টাকা লেনদেন হচ্ছে। রুপোর  ৯১,৯০০ টাকায় লেনদেন হচ্ছে।

     দিল্লিতে আজকের সোনার দাম
    ২৪ ক্যারেট সোনার দাম প্রতি ১০ গ্রাম আনুমানিক ৭৪,৮৮০ টাকা। ২২ ক্যারেট সোনার দাম প্রতি ১০ গ্রাম আনুমানিক ৬৮,৭৯০ টাকা।

    কলকাতায় আজ সোনার দাম 
    কলকাতায় ২৪ ক্যারেট সোনার দাম প্রতি ১০ গ্রাম ৭৪,৮৮৯ টাকা। ২২  ক্যারেট সোনার রিটেব  মূল্য প্রতি ১০ গ্রাম ৬৮,৬৪০ টাকা।

    সোনার বিশুদ্ধতা জানবেন কীভাবে?
    সোনার বিশুদ্ধতা সনাক্ত করার জন্য ISO (ইন্ডিয়ান স্ট্যান্ডার্ড অর্গানাইজেশন) দ্বারা হল মার্ক দেওয়া হয়। ২৪ ক্যারেট সোনার গয়নার উপর ৯৯৯, ২৩  ক্যারেটের উপর ৯৫৮, ২২ ক্যারেটের উপর ৯১৬, ২১ ক্যারেটের উপর ৮৭৫ এবং ১৮ক্যারেটের উপর ৭৫০ লেখা থাকে। বেশিরভাগই ২২ ক্যারেটে সোনা বিক্রি হয়, আবার কিছু লোক ১৮  ক্যারেটও ব্যবহার করে। ক্যারেট ২৪ এর বেশি নয় এবং ক্যারেট যত বেশি হবে সোনা তত বেশি খাঁটি। 

    ২২ এবং ২৪ ক্যারেটের মধ্যে পার্থক্য কী জানেন?
    ২৪ ক্যারেট সোনা ৯৯.৯% খাঁটি এবং ২২ ক্যারেট সোনা প্রায় ৯১  শতাংশ খাঁটি। ২২ ক্যারেট সোনায় ৯% অন্যান্য ধাতু যেমন তামা, রুপো, দস্তা মিশিয়ে গয়না তৈরি করা হয়। যদিও ২৪  ক্যারেট সোনা গয়না হিসাবে তৈরি করা যায় না। তাই অধিকাংশ দোকানদার ২২ ক্যারেটের সোনা বিক্রি করে।

    মিসড কলের মাধ্যমে দাম জানতে
    ২২ ক্যারেট এবং ১৮ ক্যারেট সোনার গহয়নার খুচরা মূল্য জানতে 8955664433 নম্বরে একটি মিসড কল দিতে পারেন। কিছু সময়ের মধ্যে এসএমএসের মাধ্যমে মূল্য পাওয়া যাবে। এছাড়াও, ক্রমাগত আপডেট সম্পর্কে তথ্যের জন্য, আপনি www.ibja.co বা ibjarates.com ভিজিট করতে পারেন।

    সোনা কেনার সময় হলমার্কের কথা মাথায় রাখুন
    সোনা কেনার সময় এর গুণাগুণও মাথায় রাখতে হবে। গ্রাহকদের হলমার্ক চিহ্ন দেখেই ক্রয় করা উচিত। হলমার্ক হল সোনার সরকারি গ্যারান্টি, ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস (BIS) হলমার্ক নির্ধারণ করে। হলমার্কিং স্কিমটি ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস অ্যাক্ট, নিয়ম ও প্রবিধানের অধীনে কাজ করে।
  • Link to this news (আজ তক)