• এবারও রেড রোডে কার্নিভাল হবে, দুর্গাপুজো নিয়ে ফ্রন্টফুটে রাজ্য সরকার
    হিন্দুস্তান টাইমস | ১৬ সেপ্টেম্বর ২০২৪
  • আরজি করে তরুণী চিকিৎসককে ধর্ষণ ও খুনের ঘটনার প্রতিবাদে এখনও পরিস্থিতি উত্তপ্ত। প্রতিদিনই মহানগরের রাস্তায় চলছে বিক্ষোভ মিছিল। তার ওপর বহু পুজো কমিটি সরকারি অনুদান ফিরিয়ে দিয়েছে। এই পরিস্থিতিতে এবার উৎসবের আবহ কতটা তৈরি হবে? তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে। তারই মধ্যে দুর্গাপুজোর কার্নিভালের প্রস্তুতি শুরু করে দিল রাজ্য সরকার। প্রতিবারের মতো এবারও রেড রোডের উপর মঞ্চ তৈরি করা হবে। তার জন্য আলোর ব্যবস্থা থেকে শুরু, ইন্টারনেট পরিষেবা এবং অন্যান্য সমস্ত কিছু প্রয়োজনীয় কাজের জন্য দরপত্র চাইল রাজ্য সরকার। এনিয়ে জারি করা বিজ্ঞপ্তিতে কাজের সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে।

    মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার দ্বিতীয়বার ক্ষমতায় আসার পরে ২০১৬ সালে রেড রোডে কার্নিভালের সূচনা হয়। তার পর থেকেই প্রতি বছর হয়ে আসছে কার্নিভাল। শুধু তাই নয়, এর জনপ্রিয়তাও বেড়েছে। এদিকে, ২০২২ সালে কলকাতার দুর্গাপুজো ইউনেস্কোর স্বীকৃতি পাওয়ার পর কার্নিভালের জমক আরও বেড়ে যায়। এবার দুর্গাপুজোর কার্নিভাল হবে ১৫ অক্টোবর। সে কথা জুলাই মাসেই ঘোষণা করে দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর সেইমতো রাজ্যের পূর্ত দফতরের তরফে কার্নিভালের জন্য প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে রেড রোডে।  

    মঞ্চ তৈরির পাশাপাশি রেড রোডে কার্নিভালের জন্য সেখানে বড় গাছের ডালপালা কাটতে বলা হয়েছে বিজ্ঞপ্তিতে।এছাড়াও, রাস্তায় বালি ছড়াতে বলা হয়েছে। পাশের রাস্তাগুলি মেরামত করতে বলা হয়েছে। থাকছে আলোর ব্যবস্থা এবং সরাসরি সম্প্রচারের জন্য ইন্টারনেটের ব্যবস্থা। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে ৯ অক্টোবর অর্থাৎ ষষ্ঠীর মধ্যে কার্নিভালের জন্য যাবতীয় কাজকর্ম শেষ করতে হবে। প্রতিবছর কার্নিভালে বহু ভিভিআইপি উপস্থিত থাকেন। এবারও দরপত্রে বহু ভিভিআইপি উপস্থিত থাকার কথা বলা হয়েছে।

    পঞ্জিকা অনুযায়ী ৯ অক্টোবরই দেবী দুর্গার বোধন। কিন্তু, বর্তমানে যা পরিস্থিতিতে তাতে কার্নিভালে কতগুলি পুজো কমিটি অংশগ্রহণ করবে তা অনিশ্চিত থেকে যাচ্ছে। প্রসঙ্গত, দুর্গাপুজোর অনুদান একের পর এক ক্লাবগুলি ফিরিয়ে দেওয়ার পরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সেপ্টেম্বর নবান্ন থেকে পুজো কমিটিগুলোকে উৎসবে ফিরে আসার আহ্বান জানিয়েছিলেন। তিনি বলেছিলেন, ‘আমি অনুরোধ করছি, এবার উৎসবে ফিরুন, পুজোয় ফিরুন। জানা গিয়েছে, কার্নিভালের কাজের জন্য ৭০ লাখ টাকার দরপত্র চেয়েছে রাজ্য সরকার। অনলাইনে এনিয়ে আবেদন জমা দেওয়ার শেষ দিন ২৩ সেপ্টেম্বর। 
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)