• স্বাস্থ্যসচিব থাকছেন, সরানো হবে DME, DHSকে- কালীঘাটে বৈঠকের পর বললেন মমতা
    হিন্দুস্তান টাইমস | ১৭ সেপ্টেম্বর ২০২৪
  • কালীঘাটে সোমবার ২ ঘণ্টার হাইভোল্টেজ বৈঠকের পর মিনিট লেখার পর্ব পার কের প্রায় ৬ ঘণ্টা পর বেরিয়ে এলেন মমতা বন্দ্যোপাধ্যায়। একই সময় আগে বেরিয়ে আসেন জুনিয়র ডাক্তাররাও। এদিকে, মমতা বন্দ্যোপাধ্যায় বেরিয়ে আসার পরই সাংবাদিকদের মুখোমুখি হন। তিনি জানান, চিকিৎসকেকের যে দাবিগুলি ছিল, তারমধ্যে অনেকগুলিই মেনে নেওয়া হয়েছে। এরমধ্যে একটি হল, স্বাস্থ্য দফতরের DME, DHSকে পদ ছেকে সরানো হচ্ছে।

    মমতা বন্দ্যোপাধ্যায় জানান, দুই পক্ষই এই বৈঠকের মিনিটস সই করেছেন। রাজ্যের তরফে মুখ্যসচিব মনোজ পন্থ ও ৪২ জন জুনিয়র ডাক্তার এই মিনিটসে স্বাক্ষর করেন। জুনিয়ার ডাক্তারদের প্রতি মমতার বার্তা, ‘আপনারা হাসপাতালে ফিরে যান, কারোর বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেওয়া হবে না’ একই সঙ্গে তাঁদের কাজে যোগ দিতে অনুরোধ করেন দিদি। প্রসঙ্গত, মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, ‘এই বৈঠক ইতিবাচক হয়েছে।’ উল্লেখ্য, মঙ্গলবার বেলায় রয়েছে আরজি কর মামলার সুপ্রিম শুনানি। তার আগে এই বৈঠক নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ।

    মমতা বন্দ্যোপাধ্যায় এদিন সাংবাদিকদের মুখোমুখি হয়েই বলেন, অভয়ার প্রতি শ্রদ্ধার্ঘ জানিয়ে এই বৈঠক শুরু হয়। তিনি বলেন, চিকিৎসকদের ৫ দফার দাবির মধ্যে অন্যতম ছিল সিবিআই তদন্ত। যা শুরু হয়েছে। ফলে বাকি রইল ৪ দফা দাবি। সেই দাবিগুলির ক্ষেত্রে মমতা বলেন,পশ্চিমবঙ্গের স্বাস্থ্য দফতরের মুখ্যসচিব, ডিএমই, ও ডিএইচএসকে সরানোর জন্য আবেদন আসে। সেই আবেদনে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার সাড়া দিয়েছে। মমাতা জানান, ‘স্বাস্থ্য দফতরের DME, DHSকে সরানো হবে।’ এর আগে এই তিন পদ থেকে ব্যক্তিত্বদের অপসারণ নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে চিকিৎসকরা প্রস্তাব রাখতেই, মমতা কী বলেছিলেন? এই নিয়ে মমতা বলেন,'আমরা ওঁদের বোঝালাম, একসঙ্গে যদি পুরো ঘরটা খালি করে দেওয়া যায়, তাহলে প্রশাসন চলবে কী করে? সুতরাং আমরা ওঁদের কথা মতো ডিএমই ও ডিএইচএসকে সরাবার সিদ্ধান্ত নিয়েছি। এবং তাঁদের সম্মানজনকভাবে .. এর থেকে উঁচু পোস্ট তো আর কিছু হয় না।… তাঁরা জাস্ট হয়েছেন নতুন… বেশিদিন হয়নি.. তবে যেহেতু ছাত্র ছাত্রীরা বলছেন, ওঁদের প্রতি আমাদের আস্থা নেই.. তাই তাঁদের ব্যাপারটাকে গুরুত্ব দিয়েছি। তবে এটাও ঠিক যে, আমরা ডিএমইকে বা ডিএইচএসকে অসম্মান করিনি।' এরই সঙ্গে মমতা বলেন,'ওঁদের বিরুদ্ধে যেহেতু চিকিৎসকদের ক্ষোভ রয়েছে তাই ওঁদের দাবি মেনে এই ২ জনকে সরানো হয়েছে।' এছাড়াএ ছাত্রদের বাকি দাবি অনুযায়ী, কলকাতা পুলিশে বড় রদবদলের ইঙ্গিত দেন মমতা। তিনি কলকাতার সিপি বিনীত গোয়েলকে পদ থেকে সরানোর ঘোষণা করেন। পুলিশের যাবতীয় রদবদল মঙ্গলবার বিকেল ৪ টের পর হবে বলে মমতা জানান। এছাড়াও রেস্ট রুম , ওয়াশরুম উন্নয়ন সহ একাধিক দাবি যা জুনিয়র চিকিৎসকরা করেছিলেন তা মেনে নেওয়া হয়েছে বলে খবর।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)