• শিলিগুড়ি–সিকিমের পথে নামল ভয়ঙ্কর ধস, মূল লাইফলাইন ১০ নম্বর জাতীয় সড়ক বিচ্ছিন্ন
    হিন্দুস্তান টাইমস | ১৭ সেপ্টেম্বর ২০২৪
  • আবার আজ, মঙ্গলবার পাহাড়ের লাইফলাইন সিকিম–শিলিগুড়ির সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ল। সেতিঝোড়ায় রাস্তা ধসের কারণে বন্ধ হয়ে গেল ১০ নম্বর জাতীয় সড়ক। নাগাড়ে বৃষ্টির জেরে আবার দার্জিলিং পার্বত্য এলাকায় ধস নেমেছে। একাধিক জায়গায় রাস্তা ভেঙে গিয়েছে। আর শ্বেতিঝোরার কাছে ১০ নম্বর জাতীয় সড়ক এখন বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এই কারণে পাহাড়ে ঘুরতে আসা পর্যটকরা চরম সমস্যায় পড়েছেন। এই পরিস্থিতিতে পূর্ত দফতরের পক্ষ থেকে পর্যটকদের উদ্দেশে সতর্কবার্তা দিয়ে বলা হয়েছে, সম্ভব হলে ১০ নম্বর জাতীয় সড়ক এড়িয়ে চলুন।

    দুর্গাপুজোতে পাহাড়ে ঘুরতে যাবেন বলে যাঁরা পরিকল্পনা করে রেখেছেন তাঁদের একটু খোঁজ নিয়ে পাহাড়ে পাড়ি দেওয়া উচিত। একটু বাড়তি সাবধানতা নিয়ে সেখানে যেতে হবে। কারণ দশ নম্বর জাতীয় সড়ক দিয়ে যখন তখন নেমে যাচ্ছে ধস। ‌তবে পূর্ত দফতর এই ধস নামার পক আশ্বাস দিয়েছে যে, যুদ্ধকালীন তৎপরতায় মেরামতির কাজ চলছে। আগামী কয়েক ঘণ্টার মধ্যে সেটা শেষ হয়ে গেলে ছোট গাড়ি এখান দিয়ে চলাচল শুরু করতে পারবে। যদিও এখানে মাঝেমধ্যেই যাতায়াতের রাস্তা বন্ধ হয়ে যাচ্ছে। সমস্যায় পড়ছে শিলিগুড়ি থেকে সিকিম যাওয়ার পর্যটকরা।

    স্থানীয় সূত্রে খবর, গত সপ্তাহ থেকে উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় নাগাড়ে বৃষ্টি শুরু হয়েছে। কিছু ক্ষেত্রে ভারী বৃষ্টিও হয়েছে। আর তার জেরে দার্জিলিং, কালিম্পংয়ের রাস্তাগুলিতে ধস নেমেছে। শ্বেতিঝোরার কাছে ধস নামায় রাস্তার ব্যাপক ক্ষতি হয়েছে। তাই এখানের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। সোমবার বিকেল থেকে এই পরিস্থিতি তৈরি হয়েছে। এই কারণে শিলিগুড়ি থেকে সিকিম যেতে হচ্ছে ঘুরপথে। গরুবাথান, লাভা হয়ে কালিম্পং, রংপো রুট দিয়ে যাতায়াত করতে হচ্ছে এখন। ১০ নম্বর জাতীয় সড়ক মেরামত না হওয়া পর্যন্ত যান চলাচল স্বাভাবিক করা যাবে না। ততক্ষণ এই বিকল্প রুট ব্যবহারের পরামর্শ দিয়েছে জেলা প্রশাসন।

    এছাড়া প্রশাসনের পক্ষ থেকে ইতিমধ্যেই এই পূর্ত দফতরের আধিকারিক–সহ পুলিশ প্রশাসন জানাচ্ছে, ঘুর পথে যানবাহন চলাচল করার ব্যবস্থা করতে হবে। লাভার রাস্তায় দিয়ে এখন সমস্ত যানবাহনকে নিয়ে যাওয়া হচ্ছে সিকিম। পাহাড়ের ১০ নম্বর জাতীয় সড়ক অত্যন্ত উল্লেখযোগ্য যোগাযোগ পথ। সেই রাস্তা ব্যবহার করতে না পারলে খুব অসুবিধার মধ্যে পড়তে হয় পর্যটকদের। তবে মহকুমা প্রশাসন, পূর্ত দফতর ভাঙা রাস্তা মেরামতির কাজে নেমেছে। আজ, মঙ্গলবারও কাজ চলছে রুদ্ধশ্বাস গতিতে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)