• ‘‌অভিযোগ করার স্বাধীনতা আছে, প্রমাণ করার দায় নেই’‌, বিধানসভায় আক্ষেপ মানিকের
    হিন্দুস্তান টাইমস | ১৮ সেপ্টেম্বর ২০২৪
  • নিয়োগ দুর্নীতি মামলায় গ্রেফতার হয়েছিলেন মানিক ভট্টাচার্য। এখন জামিনে ছাড়া পেয়েছেন তিনি। তাই নিজের বিধানসভা এলাকায় এসে ঘুরে গিয়েছেন। এবার আজ, মঙ্গলবার এলেন রাজ্য বিধানসভায়। তিনি পলাশীপাড়ার তৃণমূল কংগ্রেস বিধায়ক। তাই বিধানসভায় এসে কিছু খোঁজখবর নিলেন। আর দেখা করে গেলেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে। বিধানসভার সাব অর্ডিনেট লেজিসনেশন কমিটি এবং উচ্চশিক্ষা কমিটিতে আছেন প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্য। কিন্তু জেলে বন্দি থাকার জেরে সে কমিটিতে এখন আর তাঁর নাম আছে কিনা সেটা জানতেই এসেছিলেন মানিক।

    এদিকে বিধানসভার আধিকারিকদের সঙ্গে কথা বলেছেন এই বিধায়ক। বিশ্বকর্মা পুজো আজ। তাই এই দিনটিই বেছে নিয়েছেন মানিক ভট্টাচার্য বিধানসভায় আসার জন্য। নিয়োগ দুর্নীতি মামলায় টানা ২৩ মাস জেলে ছিলেন মানিক ভট্টাচার্য। এবার জামিনে মুক্তি পেয়েছেন পলাশিপাড়ার তৃণমূল কংগ্রেস বিধায়ক। শনিবার দুপুরে তিনি নিজের বিধানসভা এলাকায় আসেন। আর আজ, মঙ্গলবার এলেন বিধানসভায়। তবে জেলে থাকলেও বিধানসভার সদস্য থাকায় কোনও কমিটি থেকেই বাদ পড়েনি মানিকের নাম। যদিও এই কমিটি বৈঠকের জন্য নির্ধারিত ভাতা পাননি মানিক। আগামী সপ্তাহ থেকেই বিধানসভার কমিটি বৈঠকে যোগ দেবেন পলাশীপাড়ার বিধায়ক।

    অন্যদিকে দু’‌দিন আগে নিজের বিধানসভা এলাকা পলাশীপাড়ায় আসেন মানিকবাবু। এখানে দলের নেতা–কর্মীদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। তারপর নেতা–কর্মীদের নিয়ে যান হরনগরে। সেখানে একটি পথসভা করে জমির দখল নিয়ে বিবাদের জেরে খুন হওয়া তৃণমূল কংগ্রেস কর্মী জহিদুল শেখের বাড়িতে যান মানিক ভট্টাচার্য। আর ওই সভা থেকেই জহিদুলকে ‘শহিদ’ বলে তকমা দেন তৃণমূল কংগ্রেস বিধায়ক। তা নিয়ে বিতর্ক থাকতেই পারে। কিন্তু মানিক ভট্টাচার্য আবার পুরনো ফর্মে ফেরার চেষ্টা করছেন বলে সূত্রের খবর। তাই বিধানসভা এলাকায় এবার সোজা চলে আসেন বিধানসভার অন্দরে।

    এছাড়া আজ এখানে যখন মানিক ভট্টাচার্য এসেছিলেন তখন তাঁকে ফুরফুরে মেজাজে দেখা গেল। সকলের সঙ্গেই হেসে কথা বললেন। দু’বছরের ব্যবধানে আজ এলেন তিনি বিধানসভাতে। তবে এখানে বারবার মানিকবাবুর গলায় আক্ষেপ ধরা পড়ল ইডি ভূমিকা নিয়ে। সূত্রের খবর, সেখানেও বেশ কিছু তাৎপর্যপূর্ণ মন্তব্য করেন মানিক। এখানেই আক্ষেপের সুরেই নাকি বলেছেন, ‘‌অভিযোগ করার স্বাধীনতা আছে। প্রমাণ করার দায় নেই।’‌ গত ১২ সেপ্টেম্বর নিয়োগ দুর্নীতি মামলায় কলকাতা হাইকোর্টে জামিন পান মানিক ভট্টাচার্য।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)