• ফের বঙ্গোপসাগরে নিম্নচাপ, সপ্তাহান্তে পুজোর কেনাকাটায় বাদ সাধবে বৃষ্টি?
    প্রতিদিন | ২১ সেপ্টেম্বর ২০২৪
  • নিরুফা খাতুন: সপ্তাহান্তে পুজোর কেনাকাটি করার পরিকল্পনা করছেন? তবে আপনার জন্য খুব একটা সুখবর শোনাতে পারছে না হাওয়া অফিস। কারণ, আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, নিম্নচাপের প্রভাবে সপ্তাহান্তে ভারী বৃষ্টিতে ফের ভিজতে পারে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলা। তবে এখনও পর্যন্ত মৎস্যজীবীদের ক্ষেত্রে কোনও সতর্কবার্তা জারি করেনি হাওয়া অফিস।

    আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, বঙ্গোপসাগরে নতুন করে নিম্নচাপের আশঙ্কা। উত্তর আন্দামান সাগরে শনিবার তৈরি হবে ঘূর্ণাবর্ত। এই ঘূর্ণাবর্ত ঘনীভূত হয়ে নিম্নচাপে পরিণত হবে সোমবার। উত্তর পশ্চিম এবং মধ্য বঙ্গোপসাগরে এই নিম্নচাপ তৈরি হওয়ার প্রবল সম্ভাবনা। আবার মৌসুমী অক্ষরেখাও বেশ সক্রিয় রয়েছে। দিঘা হয়ে দক্ষিণ পূর্ব দিকে অগ্রসর হয়ে পূর্ব মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত মৌসুমী অক্ষরেখা। জোড়া ফলায় রবিবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা। কলকাতা, হাওড়া, হুগলি উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা। সোমবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিতে ভিজতে পারে হুগলি, উত্তর ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান। তবে উত্তরবঙ্গ আপাতত ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। পার্বত্য এলাকায় বিক্ষিপ্তভাবে খুব হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা।

    বৃষ্টি হলেও ভ্যাপসা গরম থেকে এখনও রেহাই নেই কলকাতাবাসীর। বর্তমানে তাপমাত্রা স্বাভাবিকের উপরে। আবার বাতাসে জলীয় বাষ্পের পরিমাণও যথেষ্ট বেশি। তার ফলে বজায় থাকবে অস্বস্তি বেশি হবে। শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৭ ডিগ্রি। শুক্রবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.২ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৭১ থেকে ৯৩ শতাংশ। শুধু বাংলাই নয়, রবি ও সোমবার ভারী বৃষ্টি হতে পারে ওড়িশাতেও। এছাড়া অসম,মধ্য ভারত এবং উত্তর-পূর্ব ভারতের বেশ কিছু রাজ্যে বৃষ্টির সম্ভাবনা। ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে আন্দামান এবং নিকোবর দ্বীপপুঞ্জেও।
  • Link to this news (প্রতিদিন)