• পুজোর মুখে বন্যায় স্বজনহারা বহু পরিবার, ২ লক্ষ টাকা আর্থিক সাহায্য ঘোষণা মুখ্যমন্ত্রীর
    প্রতিদিন | ২৪ সেপ্টেম্বর ২০২৪
  • দেব গোস্বামী, বোলপুর: পুজোর মুখে প্লাবিত দক্ষিণবঙ্গের একাধিক জেলা। ডিভিসির ছাড়া জলে প্লাবিত গ্রামের পর গ্রাম। জলের তলায় অন্তত কয়েক লক্ষ মানুষ। ইতিমধ্যে মৃত্যুও হয়েছে ২৮ জনের। স্বজনহারা পরিবারের পাশে দাঁড়ালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পরিবার পিছু ২ লক্ষ টাকা আর্থিক সাহায্য় ঘোষণা করলেন তিনি।

    সপ্তাহের শুরুতেই জেলা সফরে বেরিয়েছেন মুখ্যমন্ত্রী। বন্যা কবলিত এলাকা পরিদর্শন করছেন। দুর্গতদের পৌঁছে দিচ্ছেন ত্রাণও। বীরভূমের একাধিক এলাকায় এই মুহূর্তে বন্যা পরিস্থিতি। লাভপুর, সাঁইথিয়া, রামপুরহাট-সহ বিস্তীর্ণ অঞ্চল এখনও জলমগ্ন। দুদিনের জেলা সফরের শেষ দিনে মঙ্গলবার বীরভূমের পরিস্থিতি খতিয়ে দেখতে যান মুখ্যমন্ত্রী। নানা জায়গা পরিদর্শন করে মোকাবিলায় জেলা প্রশাসনের কর্তাদের সঙ্গে দুপুরে বৈঠক করেন।  তার পর সাংবাদিক সম্মেলন থেকে আর্থিক সাহায্যের কথা ঘোষণা করেন তিনি।

    মুখ্যমন্ত্রী বলেন, “বন্যার কবলে যাদের মৃত্যু হয়েছে তাঁদের পরিবারকে ২ লক্ষ টাকা করে আর্থিক সাহায্য করবে সরকার।” পাশাপাশি বন্যায় ক্ষতিগ্রস্তদের বাড়িও তৈরি করে দেবে রাজ্য। অন্তত ১১ লক্ষ বাড়ি তৈরি করা হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। এছাড়া যাঁদের ফসল বন্যায় নষ্ট হয়েছে তাঁদেরও শস্যবিমার আওতায় এনে আর্থিক সাহায্য দেওয়া হবে। বন্যায় ক্ষতি হওয়া পথঘাট, চাষের জমি পুনরুদ্ধারের জন্য কী কী পদক্ষেপ নিচ্ছে প্রশাসন, তাও জানান মুখ্যমন্ত্রী। গ্রামীণ রাস্তার কাজ এবার হবে বিধায়ক তহবিলের টাকা থেকে। ভেঙে পড়া স্কুলবাড়িরও সংস্কার হবে। বিডিও, সংশ্লিষ্ট দপ্তরের সচিবদের কার্যকরী নির্দেশ দেন। ফের বন্যা পরিস্থিতির জন্য ডিভিসি-কে দুষে তাঁর আক্রমণ, ”ডিভিসি জল ছাড়বে আর মানুষ মরবে!”
  • Link to this news (প্রতিদিন)