• কেন্দ্র দেয়নি, কথা রাখলেন মমতা, ডিসেম্বরেই মিলবে আবাস যোজনার টাকা
    প্রতিদিন | ২৬ সেপ্টেম্বর ২০২৪
  • গৌতম ব্রহ্ম: আবাস যোজনায় টাকা বরাদ্দ করেনি কেন্দ্র সরকার। তাই পূর্ব ঘোষণা মতোই ডিসেম্বর থেকে আবাস যোজনার টাকা দেওয়া শুরু করবে রাজ্য। এই প্রকল্পের আওতায় সমতলের পরিবারগুলিকে ১ লক্ষ ২০ হাজার এবং প্রত্যন্ত এলাকার পরিবারের জন্য ১ লক্ষ ৩০ হাজার বরাদ্দ করল রাজ্য সরকার। এমনই খবর সূত্রের। ২০ ডিসেম্বর থেকে টাকা দেওয়া শুরু হবে।

    বুধবার নবান্নে মুখ্যসচিব মনোজ পন্থের নেতৃত্বে সংশ্লিষ্ট সমস্ত দপ্তরের সচিবদের সঙ্গে বৈঠক হয়। প্রশাসনিক সূত্রের খবর সেখানে সিদ্ধান্ত হয়েছে, আবাস যোজনার জন্য অনুমোদিত তালিকার পাশপাশি অপেক্ষারত তালিকার পরিবারগুলিকেও সমীক্ষার আওতায় আনা হবে।

    কারা এই প্রকল্পের টাকা পাবেন তা নিয়েও এদিন গাইডলাইন প্রকাশ করা হয়। বলা হয়েছে, যাঁদের তিন-চার চাকার গাড়ি, তিন-চার চাকার কৃষিজ যন্ত্র রয়েছে তাঁরা আবাস যোজনার টাকা পাবেন না। মাসিক ১৫ হাজারের বেশি আয় করা পরিবার এবং আয়করে অধীনে থাকা পরিবারগুলি এই প্রকল্পের আওতায় আসবে না। পাশাপাশি যাঁদের আড়াই একর বা তার বেশি সেচযুক্ত কৃষি জমি আছে এবং যাঁদের ৫ একর অসেচযুক্ত কৃষিজমি রয়েছে, তাঁরাও এই সুবিধা পাবে না।

    জানা গিয়েছে, টাকা দেওয়া হবে দুদফায়। প্রথম দফায় ৬০ হাজার টাকা দেওয়া হবে। বাকি টাকা মিলবে দ্বিতীয় দফায়। ২১ অক্টোবর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত বাড়ি বাড়ি সমীক্ষা করা হবে। ১৪ নভেম্বরের মধ্যে ক্রস চেকিংয়ের কাজ শেষ করতে হবে। ২১ থেকে ২৭ নভেম্বরের মধ্যে বিডিও/ এসডিও/ জেলাশাসকের অফিসের সামনে এবং ওয়েবসাইটে তালিকা দেওয়া থাকবে। কারও অভিযোগ থাকলে সেখানে জানাতে পারবেন। ১৩ ডিসেম্বরের মধ্যে জেলাস্তরের কমিটি তালিকার অনুমোদন দেবে। ২০ ডিসেম্বর থেকে টাকা দেওয়া শুরু হবে।
  • Link to this news (প্রতিদিন)