• মহালয়া থেকে দশমী, বৃষ্টিতে ভাসবে বাংলা, শঙ্কার কথা জানাল হাওয়া অফিস
    প্রতিদিন | ২৭ সেপ্টেম্বর ২০২৪
  • সোমনাথ দত্ত: পুজোর বাকি মাত্র ১১ দিন। এদিকে বুধবার রাত থেকেই বৃষ্টিতে ভিজছে শহর কলকাতা-সহ একাধিক জেলা। বৃহস্পতিবারও বঙ্গজুড়ে বৃষ্টি হয়েছে। সকলের মুখে একটাই প্রশ্ন, পুজোতে কী হবে? বাঙালি তাকিয়ে ছিল আবহাওয়া দপ্তরের দিকে। তবে আশার বাণী শোনাতে পারেনি তারা। দুর্গাপুজোয় বৃষ্টির সম্ভাবনা থাকছেই। মৌসম ভবন জানিয়েছে, পূর্ব ভারতে অক্টোবরেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

    বাংলায় অক্টোবরের প্রথম সপ্তাহ এবং দ্বিতীয় সপ্তাহে স্বাভাবিকের তুলনায় বেশি বৃষ্টির কথা শুনিয়েছে হাওয়া অফিস। ফলে বৃষ্টি পুজোকে মাটি করে দিতে পারে বলে আশঙ্কা।

    দিল্লির মৌসম ভবন সূত্রে জানা গিয়েছে, রাজ্যে সেপ্টেম্বরের শেষ দিকে বৃষ্টি কমলেও অক্টোবর মাসের প্রথম সপ্তাহ থেকেই বৃষ্টি বাড়ার সম্ভাবনা রয়েছে। অক্টোবর মাসের মাঝামাঝি পর্যন্ত হালকা মাঝারি থেকে কখনও ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। অক্টোবর মাসের ১৫ তারিখের পর বৃষ্টি কমতে পারে বলে জানা গিয়েছে। তার পর থেকে ধীরে ধীরে বর্ষা বিদায় নেবে বলে খবর। 

    এদিকে শুক্রবার থেকে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ কমবে। বেশ কিছু জেলাতে আবহাওয়ার উন্নতি হবে। যদিও পশ্চিমের জেলাগুলিতে আগামী ২৪ ঘণ্টায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বাঁকুড়া,পুরুলিয়া, পশ্চিম-বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদে বৃষ্টির সম্ভাবনা বেশি। শনি ও রবিবার আবহাওয়ার অনেকটাই উন্নতি হবে। সেই দিন থেকে বৃষ্টি কমবে।

    এদিকে আগামী ২৪ ঘণ্টায় দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার জেলায় প্রবল বৃষ্টি হতে পারে। ভারী থেকে অতিভারী বৃষ্টি হবে কোচবিহারে। ভারী বৃষ্টির সম্ভাবনা মালদহ এবং উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। শুক্রবার ভারী থেকে অতিভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা দার্জিলিং,কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়িতে।  শনিবার থেকে উত্তরবঙ্গে আবহাওয়ার উন্নতি হবে বলে জানানো হয়েছে। তবে বিক্ষিপ্তভাবে হালকা মাঝারি বৃষ্টি চলবে বলে জানিয়েছে মৌসম ভবন।
  • Link to this news (প্রতিদিন)