• সপ্তাহান্তে বৃষ্টিতে ভাসবে উত্তর, দক্ষিণে কেমন থাকবে আবহাওয়া?
    প্রতিদিন | ২৭ সেপ্টেম্বর ২০২৪
  • নিরুফা খাতুন: গতকয়েকদিন ধরে টানা বৃষ্টিতে বিপর্যস্ত বাংলা। পুজোতেও বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। এরই মাঝে সামান্য স্বস্তির খবর। সপ্তাহান্তে দক্ষিণবঙ্গে কমবে বৃষ্টি। তবে ভাসবে উত্তরের জেলাগুলো।

    হাওয়া অফিস সূত্রে খবর, বর্ষা বিদায় রেখা ফিরোজপুর, শীর্ষা, চুরু, সুরেন্দ্রনগর, জুনাগড়ের উপর দিয়ে বিস্তৃত হয়েছে। মধ্য মহারাষ্ট্র এবং উত্তর-পূর্ব অসমে দুটি ঘূর্ণাবর্ত রয়েছে। উত্তর-মধ্য মহারাষ্ট্র থেকে উত্তর বাংলাদেশ পর্যন্ত অক্ষরেখা রয়েছে। এই অক্ষরেখা দক্ষিণ বাংলাদেশ থেকে উত্তরের দিকে অনেকটা সরে গিয়েছে। যার প্রভাবে বিক্ষিপ্তভাবে দু-এক পশলা বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে। সোমবার পর্যন্ত ক্রমশ বৃষ্টির পরিমাণ কমবে। বাতাসে জলীয় বাষ্প থাকায় ধীরে ধীরে আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়তে থাকবে। আজ অর্থাৎ শুক্রবার বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায়। উত্তরবঙ্গ লাগোয়া এবং পশ্চিমের কিছু জেলায় বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সম্ভাবনা বেশি। আপাতত চার-পাঁচ দিন ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

    তবে উত্তর ভাসাবে বৃষ্টি। শুক্রবারও ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং ও আলিপুরদুয়ারে। ভারী বৃষ্টির সম্ভাবনা কোচবিহার জেলায়। মালদহ এবং দুই দিনাজপুরে বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সম্ভাবনা। উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় ধস নামার প্রবল সম্ভাবনা। উত্তর ও দক্ষিণ, দুই বঙ্গের নদীর জলস্তর অনেকটা বাড়তে পারে। কোথাও কোথাও নদীর জলস্তর বিপদ সীমার উপর উঠতে পারে। নিচু এলাকায় প্লাবনের আশঙ্কা। বৃষ্টির জন্য পার্বত্য এলাকার রাস্তায় দৃশ্যমানতা কমতে পারে। বজ্রপাতের আশঙ্কা থাকায় নিরাপদ স্থানে থাকার পরামর্শ আবহাওয়া দপ্তরের।
  • Link to this news (প্রতিদিন)