• পুজোর সময় রাতভর পরিষেবা, চতুর্থী থেকে দশমী পর্যন্ত সময়সূচি জানিয়ে দিল মেট্রো
    প্রতিদিন | ০১ অক্টোবর ২০২৪
  • নব্যেন্দু হাজরা: গঙ্গার নিচ দিয়ে মেট্রো চালু হওয়ার পর প্রথম পুজো এবার। স্বভাবতই তাই সাধারণ মানুষের আগ্রহ পুজোয় কি হাওড়া ময়দান থেকে ধর্মতলার মধ্যেও সারারাত মেট্রো চলবে? সোমবার মেট্রোর তরফে আনুষ্ঠানিকভাবে পুজোর দিনের সময়সূচি ঘোষণা না হল। সেই সূচিতেই দেখা যাচ্ছে, এবারও সপ্তমী ও অষ্টমী-নবমী দুপুর থেকে ভোর চারটে পর্যন্ত মেট্রো ছুটবে দক্ষিণেশ্বর-কবি সুভাষের মধ্যে। আর হাওড়া ময়দান থেকে ধর্মতলা মেট্রো ছুটবে রাত পৌনে দুটো পর্যন্ত। অর্থাৎ মধ্যরাত। স্বাভাবিকভাবেই তাই হাওড়া লাইনে অধিক রাতেও লোকাল ট্রেনে করে এসে গঙ্গার তলা দিয়ে ছোটা মেট্রোয় চড়ে শহরে এসে ঠাকুর দেখতে পারবেন জেলার মানুষ। এবারও চতুর্থী থেকেই শুরু হয়ে যাচ্ছে মেট্রোর বিশেষ পরিষেবা।

    চতুর্থী থেকে একাদশী পর্যন্ত সূচিটা ঠিক কেমন থাকছে?

    জানা গিয়েছে, চতুর্থী, পঞ্চমী ও ষষ্ঠীর দিন কবি সুভাষ-দক্ষিণেশ্বর রুটে সকাল ৬টা ৫০ মিনিটে চলবে প্রথম মেট্রো। শেষ মেট্রো চলবে রাত ১০টা ৪০ মিনিটে। ওইদিন সেক্টর ফাইভ থেকে শিয়ালদহ রুটের প্রথম মেট্রো সকাল ৬:৫৫ মিনিটে। শেষ মেট্রো ৯:৪০ মিনিটে। আর এসপ্ল্যানেড থেকে হাওড়া ময়দান রুটে সকাল ৭টা থেকে রাত পৌনে দশটা পর্যন্ত ১২ থেকে ১৫ মিনিটের ব্যবধানে চলবে মেট্রো। জোকা থেকে মাঝেরহাট রুটে সকাল সাড়ে আটটা থেকে দুপুর ৩টে ৩৫ মিনিট পর্যন্ত ৫০ মিনিট অন্তর মেট্রো চলবে। কবি সুভাষ থেকে রুবি মোড় বা হেমন্ত মুখোপাধ্যায় রুটে সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত ২০ মিনিট অন্তর চলবে মেট্রো।

    সপ্তমী, অষ্টমী-নবমীতে কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর রুটে দুপুর ১টা থেকে ভোর ৪টে পর্যন্ত চলবে মেট্রো। বর্তমানে যে সময় অন্তর চলে সেই সময় মেনেই চলবে মেট্রো। সেক্টর ফাইভ থেকে শিয়ালদহ রুটে দুপুর ১টা থেকে রাত ১১:৩০ মিনিট পর্যন্ত ২০ মিনিট অন্তর চলবে। এসপ্ল্যানেড থেকে হাওড়া ময়দান রুটে দুপুর ১:৩০ মিনিট থেকে রাত ১:৪৫ মিনিট পর্যন্ত ১২-১৫ মিনিট অন্তর চলবে মেট্রো। জোকা থেকে মাঝেরহাট রুটে কোনও মেট্রো চলবে না। একই ছবি কবি সুভাষ থেকে রুবি মোড় বা হেমন্ত মুখোপাধ্যায় রুটে। এবার একইদিনে পড়ছে অষ্টমী-নবমী। আর দশমীর দিন কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর রুটে দুপুর ১টা থেকে রাত ১২টা পর্যন্ত মিলবে পরিষেবা। সেক্টর ফাইভ থেকে শিয়ালদহ রুটে দুপুর ২টো থেকে রাত ৯:৪৫ মিনিট পর্যন্ত ২০ মিনিট অন্তর মেট্রো চলবে। এসপ্ল্যানেড থেকে হাওড়া ময়দান রুটে দুপুর দুটো থেকে রাত ১১টা ৪৫ পর্যন্ত মিলবে মেট্রো। জোকা থেকে মাঝের হাট, কবি সুভাষ থেকে রুবি মোড় বা হেমন্ত মুখোপাধ্যায় রুটে কোনও মেট্রো চলবে না।

    একাদশীর দিন কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর রুটে সকাল ৯টা থেকে রাত ৯:৪০মিনিট পর্যন্ত। সেক্টর ফাইভ থেকে শিয়ালদহে কোনও মেট্রো চলবে না। তবে এসপ্ল্যানেড থেকে হাওড়া ময়দান রুটে মোট ৪৬টি রেক চলবে।
  • Link to this news (প্রতিদিন)