• টানা ৮ ঘণ্টা জিবি বৈঠক, ফের কর্মবিরতিতে রাজ্যের জুনিয়র ডাক্তাররা
    প্রতিদিন | ০১ অক্টোবর ২০২৪
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আর জি কর মামলার বিচারে দীর্ঘসূত্রিতা-সহ একাধিক অভিযোগ। ১০ দফা দাবিতে ফের কর্মবিরতিতে রাজ্যের জুনিয়র চিকিৎসকরা। সোমবার গভীর রাত পর্যন্ত জিবি মিটিংয়ে হওয়া সিদ্ধান্ত অনুযায়ী, মঙ্গলবার থেকে রাজ্যের সমস্ত মেডিক্যাল কলেজ এবং হাসপাতালের জুনিয়র ডাক্তাররা পূর্ণ কর্মবিরতি পালন করবেন। তাঁদের দাবি পূরণ না হওয়া পর্যন্ত এই কর্মবিরতি চলবে। 

    গত শনিবারের জিবি বৈঠক থেকে প্রয়োজনে ফের কর্মবিরতির পথে হাঁটার হুঁশিয়ারি দিয়েছিলেন জুনিয়র ডাক্তাররা। সোমবার সুপ্রিম শুনানির পর ফের জিনি বৈঠক করেন জুনিয়র চিকিৎসকরা। আট ঘণ্টা ধরে চলা বৈঠক শেষে পূর্ণ কর্মবিরতির সিদ্ধান্তের কথা ঘোষণা করা হয়। জুনিয়র চিকিৎসকদের কথায়, রাজ্যের তরফে নিরাপত্তার আশ্বাস মিলেছে ঠিকই। কিন্তু নিরাপত্তা সুনিশ্চিত করেনি সরকার। সাগর দত্ত মেডিক্যাল কলেজ ও হাসপাতালের ঘটনাকে তুলে ধরে ফের পূর্ণ কর্মবিরতির ডাক দিলেন তাঁরা। জুনিয়র ডাক্তারদের তরফে দশ দফা দাবি জানানো হয়েছে। সেগুলো হল-

    ১. নির্যাতিতার দ্রুত ন্যায়বিচার
    ২. স্বাস্থ্যসচিবের অপসারণ
    ৩. হাসপাতালগুলিতে পুলিশি নিরাপত্তা বৃদ্ধি করা
    ৪. সমস্ত সরকারি হাসপাতালে কেন্দ্রীয় রেফারেল ব্যবস্থা চালু করা
    ৫. হাসপাতালের খালি বেডের মনিটরিং ব্যবস্থা চালু করা
    ৬. ছাত্র সংসদ নির্বাচন
    ৭. হাসপাতালগুলির শূন্যপদ পূরণ করা
    ৮. হুমকি সংস্কৃতির সঙ্গে জড়িতদের বিরুদ্ধে পদক্ষেপ করা
    ৯. দ্রুত সমস্ত হাসপাতালে টাস্ক ফোর্স গঠন করে সিসিটিভি বসানো
    ১০. প্যানিক বোতামের ব্যবস্থা করা

    প্রসঙ্গত, সোমবার সুপ্রিম কোর্টের শুনানিতে সম্প্রতি সাগর দত্ত মেডিক্যাল কলেজ ও হাসপাতালের চিকিৎসক নিগ্রহের প্রসঙ্গ ওঠে। রাজ্যের আইনজীবী দাবি করেন, বিনা চিকিৎসায় রোগীর মৃত্যু হয়েছে সেখানে। তবে সেই দাবি উড়িয়ে দেন জুনিয়র ডাক্তারদের আইনজীবী ইন্দিরা জয়সিং। প্রধান বিচারপতির প্রশ্নের জবাবে তিনি বলেন, “জুনিয়র ডাক্তাররা জরুরি পরিষেবা দিতে শুরু করেছেন।” প্রধান বিচারপতি এর পর প্রশ্ন করেন, “চিকিৎসকরা কি ওপিডি (আউট পেশেন্ট ডিপার্টমেন্ট) এবং আইপিডিতে (ইন পেশেন্ট ডিপার্টমেন্ট) যোগ দিয়েছেন?” আইনজীবী জয়সিং ফের উত্তর দেন, আন্দোলনকারী চিকিৎসকরা জরুরি পরিষেবায় যোগ দিয়েছেন। ফের প্রধান বিচারপতি স্পষ্ট করে বলেন, “আমি ওপিডি এবং আইপিডি সার্ভিসের কথা বলছি।” এর পর প্রধান বিচারপতি সাফ জানিয়ে দেন, ডাক্তারদের ওপিডি এবং আইপিডি সার্ভিসে যোগ দিতেই হবে। তার পরও ফের কর্মবিরতিতে জুনিয়র ডাক্তাররা।
  • Link to this news (প্রতিদিন)