• জুনিয়র ডাক্তারদের কর্মবিরতির বিরুদ্ধে হাই কোর্টে মামলা
    প্রতিদিন | ০৪ অক্টোবর ২০২৪
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সুপ্রিম কোর্টের নির্দেশিকার পরেও দ্বিতীয় দফায় কর্মবিরতিতে শামিল জুনিয়র চিকিৎসকরা। এবার এই কর্মবিরতির বিরুদ্ধে কলকাতা হাই কোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছে। প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে মামলা দায়ের হয়েছে। আগামী শুক্রবার মামলার শুনানির সম্ভাবনা।

    মামলাকারী রাজু ঘোষের দাবি, সুপ্রিম কোর্টের নির্দেশিকার পরেও কাজে যোগ দেননি জুনিয়র চিকিৎসকরা। পরিবর্তে দ্বিতীয় দফায় পূর্ণ কর্মবিরতিতে শামিল তাঁরা। সুপ্রিম কোর্টের নির্দেশিকা লঙ্ঘন করেছেন তাঁরা, এই অভিযোগে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয়েছেন মামলাকারী। রাজ্য সরকারের তাঁদের বিরুদ্ধে উপযুক্ত পদক্ষেপ নেওয়া প্রয়োজন বলেও আর্জি তাঁর।

    উল্লেখ্য, গত ৮ আগস্ট, নাইট শিফট ছিল তরুণী চিকিৎসকের। পরদিনই আর জি করের সেমিনার হল থেকে তাঁর দেহ উদ্ধার হয়। অভিযোগ, ধর্ষণ ও খুন করা হয়েছে তাঁকে। এই ঘটনায় সুবিচারের দাবিতে সরব জুনিয়র চিকিৎসকরা। পথে নেমে আন্দোলনে শামিল তাঁরা। প্রথম দফায় মুখ্যমন্ত্রী এবং মুখ্যসচিবের সঙ্গে দুদফায় বৈঠকের পর ৪১ দিনের মাথায় গত ১৯ সেপ্টেম্বর কর্মবিরতি প্রত্যাহার করেন জুনিয়র চিকিৎসকরা। গত ২১ সেপ্টেম্বর থেকে জরুরি বিভাগে কাজ শুরু করেন তাঁরা। তবে সাগর দত্ত মেডিক্যাল কলেজ ও হাসপাতালে তাণ্ডবের ঘটনার পর থেকে ফের কর্মবিরতির হুঁশিয়ারি দিয়েছিলেন জুনিয়র চিকিৎসকরা।

    গত ৩০ সেপ্টেম্বর সুপ্রিম কোর্টের শুনানির পর দীর্ঘ জিবি মিটিংয়ের সিদ্ধান্ত অনুযায়ী এবার ১০ দফা দাবিতে কর্মবিরতি চালিয়ে যাচ্ছেন আন্দোলনরত জুনিয়র চিকিৎসকরা। পুজোয় টানা কর্মবিরতি করবেন কিনা, সেই সিদ্ধান্ত নিতে সিনিয়রদের সঙ্গে বৃহস্পতিবার বৈঠকে বসেছেন তাঁরা। এর পর নিজেদের মধ্যে জিবি মিটিং করার কথা। ওই বৈঠকেই পরবর্তী রূপরেখা স্থির হবে।
  • Link to this news (প্রতিদিন)