• নারী নিরাপত্তায় এবার পিঙ্ক মোবাইল ভ্যান, ক্যারাটে প্রশিক্ষণের পর নয়া ভাবনা পূর্ব মেদিনীপুর জেলা পুলিশের
    প্রতিদিন | ০৪ অক্টোবর ২০২৪
  • সৈকত মাইতি, তমলুক: নারী সুরক্ষায় একের পর এক পদক্ষেপ পূর্ব মেদিনীপুর জেলার পুলিশের। স্কুল ছাত্রীরা যাতে নিজের সুরক্ষার অস্ত্র নিজেরাই হতে পারে তার জন‌্য ক‌্যারাটে প্রশিক্ষণ চালু করা হয়েছিল। এবার মাতৃশক্তির সুরক্ষায় মহিলাদের নিরাপত্তায় পিঙ্ক মোবাইল ভ্যান পরিষেবা চালু করল পূর্ব মেদিনীপুর জেলা পুলিশ। এক্ষেত্রে মহালয়ার পুণ্যলগ্নেই জেলা পুলিশের একটি পৃথক বিশেষ প্রশিক্ষিত মহিলা টিমকে সক্রিয় করে জেলাজুড়ে নারী সুরক্ষার বার্তা দেওয়া হয়েছে। এর ফলে ইভটিজিং ও ছিনতাই থেকে শুরু করে ধর্ষণের মতো অপরাধকে আটকানো যাবে।  

    পুলিশ সূত্রে জানা গিয়েছে, রাজ্যের পাশাপাশি ইতিমধ্যেই জেলার হাসপাতালগুলোর সুরক্ষায় চালু করা হয়েছে উইনার্স বাহিনী। আর তার পাশাপাশি নারী নিরাপত্তায় অভিনবভাবে এবার জেলা পুলিশের পক্ষ থেকে চালু করা হয়েছে পিঙ্ক পেট্রোল ভ্যান। এক্ষেত্রে মহিলাদের নিরাপত্তা সুনিশ্চিত করতেই জেলার বিভিন্ন এলাকার দিনরাত ২৪ ঘণ্টা নজরদারিতে এই গাড়িগুলোর ব্যবহার শুরু হয়েছে। জেলা সদর শহর তমলুক থেকে শুরু করে পর্যটন কেন্দ্র দিঘা, শিল্প শহর হলদিয়ার পাশাপাশি কাঁথি ও এগরার জন্য ১টি করে বিশেষ এই পিঙ্ক পেট্রল ভ্যানের টহলদারির ব্যবস্থা করা হয়েছে। গোলাপি রঙের ৪টি গাড়ির সামনে থাকবে ৯টি গোলাপি রঙের বাইক। গাড়ির সামনে লেখা থাকছে পিঙ্ক মোবাইল নম্বর। যার নেতৃত্বে থাকবেন একজন করে মহিলা পুলিশ অফিসার।

    পরনে কালো পোশাক পরা জেলা মহিলা পুলিশ বাহিনীর এই বিশেষ টিম পরিচালিত ‘পিংক পুলিশ পেট্রোল’ এর শুভ উদ্বোধন করেন জেলা পুলিশ সুপার সৌম্যদীপ ভট্টাচার্য। উপস্থিত ছিলেন জেলার অতিরিক্ত পুলিশ সুপার (সদর) নিখিল আগওয়াল, অতিরিক্ত পুলিশ সুপার( ট্রাফিক) শ্যামল মণ্ডল, ডিএসপি (ডিইবি) শান্তব্রত চন্দ, তমলুক মহকুমার এসডিপিও আফজল অবরার-সহ জেলার পুলিশ আধিকারিকরা। মূলত, রাস্তাঘাটে বেরিয়ে বিশেষ করে স্কুল-কলেজের ছাত্রীদের ইভটিজিং ও যৌন হেনস্তার হামলা থেকে রেহাই দিতেই এই পিঙ্ক ভ্যান টহলদারি চলবে। সেই সঙ্গে আবার মহিলাদের নিজেদের সুরক্ষিত করতে জেলার ২৫টি উচ্চমাধ্যমিক স্কুলের ছাত্রীদের নিয়ে মাতৃশক্তি হিসেবে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

    এ বিষয়ে জেলা পুলিশ সুপার সৌম্যদীপ ভট্টাচার্য জানিয়েছেন, সম্পূর্ণ মহিলা পরিচালিত এই পিঙ্ক পেট্রলিংভ্যান। বর্তমান সমাজে নারী সুরক্ষা বিশেষ প্রয়োজনীয়তার কথা মাথায় রেখেই জেলা পুলিশের পক্ষ থেকে ২৪ ঘণ্টা এই পরিষেবা চালু করা হয়েছে। একই সঙ্গে ছাত্রীদেরকে আত্মরক্ষার সুরক্ষার পাঠও দেওয়া শুরু হয়েছে। প্রসঙ্গত, নারী সুরক্ষার নারী পাচার ও বাল্যবিবাহ নিয়ন্ত্রণে ইতিমধ্যেই জেলাজুড়ে স্কুলে স্কুলে লাগাতার প্রচার অভিযানে এগিয়ে আসে পূর্ব মেদিনীপুর জেলা পুলিশ।

    বয়সসন্ধির প্রভাবে ছোটখাটো অপরাধ জগতের সঙ্গে জড়িয়ে পড়ার আগেই যাতে সার্বিক পরিস্থিতির মোকাবিলা সম্ভব হয় তার জন্য সোশাল মিডিয়াজুড়ে লাগাতার প্রচার অভিযান চলে। নারী সুরক্ষায় বিপদ এড়াতে ২৪ ঘণ্টা হেল্পলাইন পরিষেবা চালু করে সুরক্ষার বার্তা দেয় জেলা পুলিশ। যেকোনও ধরনের অপরাধ হওয়ার আগেই তা সমূলে বিনাশ করতে পুলিশের এমন সক্রিয় ভূমিকায় রীতিমতো আপ্লুত জেলার মহিলারাও।
  • Link to this news (প্রতিদিন)