• পুজোর আগেই মিলবে একাদশ দ্বাদশে ট্যাবের ১০ হাজার টাকা, ঘোষণা নবান্নের
    প্রতিদিন | ০৫ অক্টোবর ২০২৪
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পুজোর আগেই সুখবর একাদশ ও দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য। ‘তরুণের স্বপ্ন’ প্রকল্পে পুজোর আগেই ট্যাব কেনার জন্য ১০ হাজার টাকা পেতে চলেছে পড়ুয়ারা। শুক্রবার নবান্নের তরফে এমনটাই ঘোষণা করা হয়েছে।

    প্রথাগত শিক্ষার পাশাপাশি ডিজিট্যাল শিক্ষার উপর জোর দিচ্ছে সরকার। অতিমারী করোনার সময় যখন স্কুল বন্ধ রাখতে হয়, তখন পঠনপাঠন চালাতে সমস্যার পড়ে গরিব ঘরের ছাত্রছাত্রীরা। তারপরই রাজ্য সরকার ছাত্রছাত্রীদের পড়াশোনার জন্য ট্যাব কেনার ১০হাজার টাকা দেওয়ার সিদ্ধান্ত নেয়। প্রকল্পের নাম দেওয়া হয় ‘তরুণের স্বপ্ন’। ২০২১ সাল থেকে একাদশ ও দ্বাদশ শ্রেণির প্রতিটি ছাত্রছাত্রীদের ট্যাব কেনার জন্য ১০হাজার টাকা করে দিয়ে আসছে।

    এবছরও সেই টাকা দেওয়ার ঘোষণা করল সরকার। নবান্নের তরফে জানানো হয়েছে, এই প্রকল্পের জন্য চলতি বছর ১৬ কোটি টাকা খরচ হবে সরকারের। এই ১০হাজার টাকা সরাসরি ছাত্র-ছাত্রীদের অ্যাকাউন্টে পাঠিয়ে দেওয়া হবে। পুজোর আগেই প্রত্যেক পড়ুয়ার অ্যাকাউন্টে টাকা চলে যাবে বলে জানা গেছে। সরকারের এই প্রকল্পে উপকৃত হবেন রাজ্যের অসংখ্য পড়ুয়া।

    এদিকে পুজোর ছুটি চলাকালীন ২১ অক্টোবর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত অনলাইনে দ্বিতীয় সেমিস্টার ক্লাস নেওয়ার নির্দেশ দিয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।
  • Link to this news (প্রতিদিন)