• এ বছর বিশ্ববাংলা শারদ সম্মান পেল ১০৬টি পুজো, সেরার সেরা কারা?
    প্রতিদিন | ১০ অক্টোবর ২০২৪
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শারদোৎসব বাংলা সংস্কৃতির এক অবিচ্ছেদ্য অঙ্গ। শিল্পীদের নিত্যনতুন সৃজনশীলতা ও আপামর জনসাধারণের অংশগ্রহণে শারদোৎসব বাংলার সংস্কৃতিকে দিন-দিন বৈচিত্র্যপূর্ণ, বর্ণময় ও নান্দনিক করে তুলেছে। শারদোৎসবকে আরও আকর্ষণীয় এবং বাঙালির শিল্পচেতনার গরিমাকে বিশ্বের দরবারে পৌঁছে দেওয়ার লক্ষ্যে ২০১৩ সাল থেকে পশ্চিমবঙ্গ সরকার দুর্গাপুজোর সেরা সম্মান ‘বিশ্ব বাংলা শারদ সম্মান’ পুরস্কার প্রবর্তন করেছে। অন্যান্য বছরের মতো এবছরও কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকা থেকে নির্বাচিত ১০৬ পুজোকে ‘বিশ্ব বাংলা শারদ সম্মান-২০২৪’ প্রদান করছে রাজ্য।

    সেরার সেরা, সেরা মণ্ডপ, সেরা প্রতিমা, সেরা সাবেকি পুজো, সেরা পরিবেশবান্ধব, সেরা ভাবনা, বিশেষ পুরস্কার এবং সেরা থিম সং বিভাগে পুরস্কার ঘোষণা করা হয়েছে। সব মিলিয়ে এ বছর পুরস্কৃত হয়েছে মোট ১০৬টি পুজো। চলুন দেখে নেওয়া যাক কোন বিভাগে কোন পুজো পুরস্কার পেল। একনজরে দেখে নিন সেই তালিকা।

    ‘বিশ্ব বাংলা শারদ সম্মান’ সেরার সেরার পুরস্কার পেয়েছে মোট ৩২টি পুজো। এর মধ্যে রয়েছে ত্রিধারা অকালবোধন, টালা প্রত্যয়, সুরুচি সংঘ, চেতলা অগ্রণী, শ্রীভূমি স্পোর্টিং ক্লাবের মতো নামী ক্লাব।

    সেরা সাবেকি পুজোর তালিকায় রয়েছে পাঁচটি পুজো। বাগবাজার সার্বজনীনএকডালিয়া এভারগ্রিনসিংহী পার্ক সর্বজনীন দুর্গাপূজা কমিটিসিমলা ব্যায়াম সমিতিমুদিয়ালি ক্লাববড়িশা প্লেয়ার্স কর্নার

    সেরা মণ্ডপের জন্য সম্মানিত হল মোট পাঁচটি পুজো। কালীঘাট মিলন সংঘচক্রবেড়িয়া সর্বজনীন দুর্গোৎসবকামডহরি সুভাষপল্লি সর্বজনীন দুর্গোৎসব কমিটিদমদম পার্ক তরুণ সংঘ পূজা কমিটি, লেক টাউননেতাজি কলোনি সর্বজনীন দুর্গা উৎসব (লো ল্যান্ড)

    সেরা প্রতিমার সম্মান পেয়েছে তিনটি পুজোমহম্মদ আলি পার্ক ৭৪ পল্লি সর্বজনীন দুর্গোৎসব, খিদিরপুরউল্টোডাঙা তেলেঙ্গাবাগান

    সেরা ভাবনায় যে ১৫টি পুজো সম্মানিত হচ্ছে সেগুলির মধ্যে উল্লেখযোগ্য চেতলা অগ্রণী, নলিনী সরকার স্ট্রিট সর্বজনীন, রামমোহন সম্মিলনী, বেলেঘাটা ৩৩ পল্লি।

    সেরা পরিবেশ বান্ধব পুজোর সম্মান পেয়েছে ১৪টি পুজো

    এর বাইরে বিশেষ সম্মান দেওয়া হয়েছে ৩০টি ক্লাবকে। সেই তালিকায় নাম রয়েছে পল্লি শারদীয়া, শান্তি পল্লি পুজো কমিটির।

    এর বাইরে বিশ্ববাংলা পূজার গানের সম্মান পেয়েছে আমার আড়ালে, আমার আবডালে।
  • Link to this news (প্রতিদিন)