• আর জি কর মেডিক্যালের ট্রমা কেয়ারে সিলড গ্লাভসে রক্ত! তদন্তের নির্দেশ স্বাস্থ্যসচিবের
    প্রতিদিন | ১০ অক্টোবর ২০২৪
  • ক্ষীরোদ ভট্টাচার্য: আর জি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে তরুণী চিকিৎসকের ধর্ষণ ও খুন কাণ্ডের প্রতিবাদে এখনও জারি আন্দোলন। তার মাঝেই ফের নয়া অভিযোগ। এবার হাসপাতালের ট্রমা কেয়ারে রক্তমাখা গ্লাভস নিয়ে চাঞ্চল্য। কীভাবে হাসপাতালে রক্তমাখা গ্লাভস এল, তা নিয়ে উঠছে প্রশ্ন। এই ঘটনায় সেন্ট্রাল মেডিক্যাল স্টোরকে তদন্তের নির্দেশ দিলেন স্বাস্থ্যসচিব নারায়ণ স্বরূপ নিগম।

    ওই হাসপাতালের এক ইন্টার্নের দাবি, চিকিৎসা করার সময় তিনি রক্তমাখা গ্লাভসটি দেখতে পান। তাঁর দাবি, বৃহস্পতিবার সকালে একজন এইচআইভি রোগীর রক্ত নেওয়ার জন্য গ্লাভস নেন। প্যাকেট থেকে বের করতে গিয়ে তিনি ভাবেন প্রথম গ্লাভসটা হয়তো কোনও কারণে নোংরা ছিল। সেই গ্লাভস ফেলে অন্যটা নিতে গিয়েও দেখেন একই অবস্থা। প্রায় প্রত্যেকটি গ্লাভসই নোংরা। নার্স জানান, সকালে ওই গ্লাভসের প্যাকেটটি খোলা হয়। চিকিৎসকদের দাবি, এমন রক্তমাখা গ্লাভস হাতে পরে চিকিৎসা করলে রোগীদের শরীরে সংক্রমণ হতে পারে। বিশেষত হেপাটাইসিস কিংবা এইচআইভি-র মতো রক্তবাহী রোগ ছড়াতে পারে বলেই আশঙ্কা প্রকাশ করেছেন তাঁরা।

    ভিডিও ভাইরাল হতেই নড়েচড়ে বসেছে রাজ্য স্বাস্থ্যদপ্তর। স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগম ওই গ্লাভসগুলিকে আলাদা করে সরিয়ে রাখার নির্দেশ দিয়েছেন। বলেন, “সেন্ট্রাল মেডিক্যাল স্টোরকে বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা নিতে বলা হয়েছে। এই গ্লাভসগুলি আলাদা করে সরিয়ে রাখতেও বলা হয়েছে। পুরো বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।” একে তো তরুণী চিকিৎসক ধর্ষণ ও খুন কাণ্ডে আন্দোলন চলছে। আমরণ অনশনে আন্দোলনকারী চিকিৎসকদের একাংশ। তারই মাঝে এমন অভিযোগে স্বাভাবিকভাবে ব্যাপক চাঞ্চল্য তৈরি হয়েছে।
  • Link to this news (প্রতিদিন)