• বাংলার ৬ বিধানসভা আসনের উপনির্বাচনের তারিখ ঘোষণা নির্বাচন কমিশনের
    আজ তক | ১৬ অক্টোবর ২০২৪
  • মহারাষ্ট্র ও ঝাড়খণ্ডে বিধানসভা নির্বাচনের তারিখ ঘোষণা করেছে নির্বাচন কমিশন। একইসঙ্গে পশ্চিমবঙ্গের ৬ বিধানসভা উপনির্বাচন আসনের ভোটের দিনও জানাল নির্বাচন কমিশন। পশ্চিমবঙ্গের আসনগুলিতে ১৩ নভেম্বর। ফলাফল ঘোষণা ২৩ নভেম্বর। 

    পশ্চিমবঙ্গের যে ৬ আসনে ভোট হবে সেইগুলি হল, হাড়োয়া, নৈহাটি, মেদিনীপুর, তালড্যাংরা, কোচবিহার, সিতাই এবং মাদারিহাট। এই আসনগুলির মধ্যে ৫ টি ছিল তৃণমূলের দখলে। মাদারিহাট ছিল বিজেপির। সবকটি আসনের বিধায়করা লোকসভা ভোটে দাঁড়িয়েছিলেন। তাঁরা সবাই জেতেন। হাড়োয়ার বিধায়ক হাজী নুরুল ইসলাম পদত্যাগ করে বসিরহাট লোকসভা থেকে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। তিনি সাংসদও হন। তবে তাঁর মৃত্যু হয়েছে। বসিরহাট লোকসভার উপনির্বাচন হবে কি না সে বিষয়ে কোনও তথ্য দেয়নি কমিশন। তবে হাড়োয়ায় উপনির্বাচন হবে। 

    বাকি কেন্দ্রগুলোর মধ্যে নৈহাটিতে বিধায়ক ছিলেন পার্থ ভৌমিক। তিনি লোকসভা ভোটে ব্যারাকপুর থেকে জিতেছেন। সেই কারণে সেই আসনে ভোট হবে। মেদিনীপুর বিধানসভা ছেড়ে ওই লোকসভা থেকে জিতেছেন জুন মালিয়া। সীতাইয়ের বিধায়ক ছিলেন কোচবিহারের বর্তমান সাংসদ জগদীশচন্দ্র বাসুনিয়া, তালড্যাংরার বিধায়ক অরূপ চক্রবর্তী জিতেছেন বাঁকুড়া লোকসভা আসন থেকে। আর আলিপুরদুয়ারের বিজেপি সাংসদ মনোজ টিগ্গা মাদারিহাট থেকে জেতেন। 

    ঝাড়খণ্ড ও মহারাষ্ট্রের বিধানসভা নির্বাচনের দিকে এবার নজর থাকবে সবার। ঝাড়খণ্ডে বিধানসভা নির্বাচনে বিজেপির বিরুদ্ধে লড়বে বিরোধী জোট ইন্ডিয়া। ২০১৯ সালের ভোটে জয়ী হয়েছিল ঝাড়খণ্ড মুক্তি মোর্চা জোট।

    মহারাষ্ট্রে একনাথ শিন্ডের শিবসেনা, বিজেপি এবং অজিত পাওয়ারের এনসিপি জোটের বিরুদ্ধে লড়াইয়ে শামিল হবে মহা বিকাশ অগাড়ি জোট। যে জোটে রয়েছে কংগ্রেস, শিবসেনা (উদ্ধব ঠাকরে), শরদ পাওয়ারের এনসিপি।
  • Link to this news (আজ তক)