• লক্ষ্মী দেবীর সঙ্গেই আরাধনা সরস্বতীর, কেন এমন রীতি ঝাড়গ্রামে?
    এই সময় | ১৬ অক্টোবর ২০২৪
  • আগামী ১৬ অক্টোবর রাতে পড়ছে পূর্ণিমা। লক্ষী দেবীর আরাধনায় মেতে উঠবেন মানুষ। তবে, বুধবার সম্পদ ও সমৃদ্ধির দেবী লক্ষ্মীর সঙ্গে আরাধনা করা হবে বিদ্যার দেবী সরস্বতীরও। হ্যাঁ, এমনটাই রীতি ঝাড়গ্রামের হাড়দা গ্রাম।একসঙ্গে লক্ষ্মী ও সরস্বতীর আরাধনা করার রীতি চলে আসছে প্রায় ১৬২ বছর ধরে। পূর্বপুরুষের হাত দিয়ে শুরু হওয়া পুজো আজও তার ঐতিহ্যের সঙ্গে অটুট রয়েছে। ঝাড়গ্রামের বিনপুর দু'নম্বর ব্লকের হাড়দা গ্রাম পঞ্চায়েতের হাড়দা গ্রামে সাহা ও মণ্ডল পরিবারের উদ্যোগে এই পুজো হয়ে থাকে। কেবলমাত্র পুজো বললে ভুল বলা হবে। অনেকেই বলে, দুর্গাপুজোর থেকেও বেশি আনন্দই মেতে উঠেন এই গ্রামের মানুষরা।

    টানা ৫ দিন ধরে চলে পুজো। পুজোকে কেন্দ্র করে ৭ দিন ধরে আয়োজন করা হয় নানা সাংস্কৃতিক অনুষ্ঠানের। এই পুজোর অন্যতম আকর্ষণ এখানকার জিলেপি। ২৫০ থেকে ৩০০ কুইন্টালেরও বেশি জিলেপি বিক্রি হয় এই অনুষ্ঠানে।

    পুজোর কমিটির সম্পাদক ভুবন মণ্ডল বলেন, ‘বিষ্ণুপুরাণ মতে নারায়ণের দুই স্ত্রী লক্ষ্মী ও সরস্বতী। তাই আমরা একজনকে ছেড়ে কী ভাবে আরেকজনের পুজো করতে পারি। সে জন্যই আমাদের পূর্বপুরুষের শুরু করা লক্ষ্মী-সরস্বতীকে একসঙ্গে পুজো আজও আমরা করে চলেছি। এই বছর আমাদের পুজো ১৬২তম বর্ষে পদার্পণ করেছে।’

    পুজোকে কেন্দ্র করে সাত দিন ধরে চলে নামী শিল্পীদের নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান ও যাত্রা। ১৬ অক্টোবর থেকে লক্ষ্মীপুজো শুরু হবে। চলবে ২০ই অক্টোবর পর্যন্ত। পুজোর ঘট উত্তোলনের সময় বিশেষ আতশবাজির ব্যবস্থা করে পুজো কমিটি। কিন্তু এ বছর গ্রিন আতশবাজি ব্যবস্থা করেছে তাঁরা।

    পুজো প্রাঙ্গণে কেবলমাত্র একটি জিলাপির দোকান থাকে। নিলামের মাধ্যমে সেই দোকান নিতে হয় ব্যবসায়ীকে। উদ্যোক্তারা জানিয়েছেন, এই বছর ২ লক্ষ ৯০ হাজার টাকায় হাড়দা গ্রামেরই এক ব্যক্তি দোকান দেবেন। চালগুড়ি দিয়ে তৈরি করা হয় এই সুস্বাদু জিলাপি। প্রতিবছর ২৫০ থেকে ৩০০ কুইন্টাল জিলাপি বিক্রি হয় এখানে। হাড়দা লক্ষ্মীপুজো দেখার জন্য ঝাড়গ্রাম জেলার বিভিন্ন প্রান্তের পাশাপাশি পার্শ্ববর্তী জেলার বহু মানুষের সমাগম হয়।
  • Link to this news (এই সময়)