• বঙ্গোপসাগরে শক্তি বাড়াচ্ছে নিম্নচাপ, লক্ষীপুজোয় কেমন থাকবে আবহাওয়া?
    এই সময় | ১৬ অক্টোবর ২০২৪
  • আজ কোজাগরী লক্ষ্মীপুজো। বর্ষা বিদায় নিলেও আবহাওয়া কেমন থাকবে? আবহাওয়া দপ্তর জানাচ্ছে, দক্ষিণবঙ্গে শুষ্ক হবে আবহাওয়া। তার আগে বুধবার ও বৃহস্পতিবার কিছুটা আর্দ্র আবহাওয়া থাকবে। বিক্ষিপ্তভাবে দু-এক জায়গায় খুব হালকা বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে।দক্ষিণবঙ্গের উপকূল ও সংলগ্ন জেলায় স্থানীয়ভাবে বৃষ্টির সম্ভাবনা থাকবে। ভারী বৃষ্টির সম্ভাবনা আর নেই। আগামীকাল বিকেলের মধ্যে গোটা দেশ থেকেই বিদায় নেবে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ গতকাল বিকেলে আরো শক্তি বাড়িয়ে সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হয়ে দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর অভিমুখ তামিলনাড়ু এবং পন্ডিচেরি উপকূলে। সরাসরি এর প্রভাব নেই বঙ্গে। তবে, উপকূলের জেলায় বিক্ষিপ্তভাবে হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা। নিম্নচাপের প্রভাবে বাংলায় প্রবেশ করা জলীয় বাষ্প ভোরের দিকে কুয়াশার পরিমাণ কিছুটা বাড়াবে আগামী দুই দিন। অন্ধ্রপ্রদেশ উপকূলের পশ্চিম মধ্য বঙ্গোপসাগর এবং দক্ষিণ আসামে রয়েছে আরও ঘূর্ণাবর্ত।

    কলকাতায় কেমন আবহাওয়া?

    আজ বুধবার দুপুরের দিকে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে শহরে। তবে ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। সকালে আংশিক মেঘলা আকাশ থাকবে। বাতাসে জলীয় বাষ্প রয়েছে। তাই কিছুটা অস্বস্তি হবে দিনে। রাতে জলীয় বাষ্পের পরিমাণ কমবে। রাতের তাপমাত্রা ২৭.২ ডিগ্রি। গতকাল দিনের তাপমাত্রা ছিল ৩২.৯ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৫৬ থেকে ৯৩ শতাংশ। ছিটেফোঁটা বৃষ্টি হয়েছে কলকাতায়।

    দক্ষিণবঙ্গে কেমন আবহাওয়া?

    আজ বুধবার এবং বৃহস্পতিবার কিছু জেলায় বিক্ষিপ্তভাবে হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা। শুক্রবারের পর বৃষ্টি অনেকটা কমে আসবে। রবিবার ও সোমবার থেকে শুষ্ক আবহাওয়া পশ্চিমাঞ্চলে। গাঙ্গেয় বঙ্গে আগামী সপ্তাহ থেকে শুষ্ক আবহাওয়া থাকবে। ভোরের দিকে কুয়াশা দেখা যাবে ফাঁকা জায়গা বা গ্রামাঞ্চলে। আজ বৃষ্টি হতে পারে কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম জেলায়। বিক্ষিপ্তভাবে খুব হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। বাকি জেলাগুলিতে শুষ্ক আবহাওয়ায় থাকবে।

    উত্তরবঙ্গে কেমন আবহাওয়া?

    উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদাতে আবহাওয়ার পরিবর্তন শুরু। ধীরে ধীরে কোচবিহার আলিপুরদুয়ার ও জলপাইগুড়ি জেলাতেও শুষ্ক আবহাওয়া তৈরি হবে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ক্রমশ কমবে। উত্তরবঙ্গে কোথাও পরিষ্কার আকাশ, কোথাও বা আংশিক মেঘলা আকাশ থাকবে। শুধুমাত্র পার্বত্য এলাকায় বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। দার্জিলিঙের পার্বত্য অংশে হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। আপাতত ভারী বৃষ্টির সম্ভাবনা নেই।
  • Link to this news (এই সময়)