• গভীর নিম্নচাপ বঙ্গোপসাগরে, বাংলায় শুরু দুর্যোগ, চলবে কতদিন?
    আজ তক | ১৭ অক্টোবর ২০২৪
  • লক্ষ্মী পুজোর সকালে শহরে ঘন কালো মেঘ সঙ্গে বৃষ্টি। দুর্গাপুজোতে সে ভাবে বৃষ্টি না হলেও লক্ষ্মীপুজোর বিকেলেও আকাশ কালো করে এসেছে কলকাতায়। কোথাও শুরু হয়েছে মুষলধারে বৃষ্টি। আসলে  নিম্নচাপ তৈরি হয়েছে দক্ষিণ ভারতে। এই  নিম্নচাপের জেরে বৃষ্টি হচ্ছে বাংলাতেও। চলতি সপ্তাহে কেমন থাকবে বাংলার বিভিন্ন জেলার আবহাওয়া, চলুন জেনে নেওয়া যাক সেই আপডেট।

    আশঙ্কা বাড়াচ্ছে নিম্নচাপ
    আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, পশ্চিমবঙ্গের উপকূলের কাছাকাছি নতুন করে কোনও নিম্নচাপ তৈরি হয়নি। তবে নিম্নচাপ রয়েছে দূরের সমুদ্রে। হাওয়া অফিস বলছে, সুস্পষ্ট নিম্নচাপ দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। আরো শক্তি বাড়িয়ে এর অভিমুখ পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে তামিলনাড়ু এবং পন্ডিচেরি উপকূল। চেন্নাইয়ের কাছাকাছি শুক্রবার সকালে এটি স্থলভাগে প্রবেশ করবে। অন্যদিকে উত্তর বাংলাদেশে রয়েছে একটি ঘূর্ণাবর্ত। অন্ধ্রপ্রদেশ উপকূলের পশ্চিম মধ্য বঙ্গোপসাগর এবং দক্ষিণ আসামে রয়েছে আরও ঘূর্ণাবর্ত। আর এই কারণে নিম্নচাপের প্রভাবে বাংলায় বৃষ্টির সতর্কতা জারি হয়েছে। 

    কেন এই বৃষ্টি?
    যদিও বর্ষা আনুষ্ঠানিক ভাবে বিদায় নিয়েছে বাংলা থেকে। তবে হাওয়া অফিস জানিয়েছে, স্থানীয় ভাবে বজ্রগর্ভ মেঘের কারণে এখনও দক্ষিণবঙ্গের কোথাও কোথাও বৃষ্টি হচ্ছে। তবে দক্ষিণ ভারতের কাছে থাকা ঘূর্ণাবর্ত এবং নিম্নচাপের পরোক্ষ প্রভাবও পড়ছে বাংলায়। ফলে আগামী কয়েকদিন ভোগাবে বৃষ্টি। আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গে হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা। উত্তরবঙ্গে ওপরের দিকের ৫ জেলাতে হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা। বাকি জেলায় শুষ্ক আবহাওয়া। 

    দক্ষিণবঙ্গের আবহাওয়া
    হাওয়া অফিস বলছে,আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গের সব জেলাতে স্থানীয়ভাবে দু-এক পশলা হালকা মাঝারি বৃষ্টির সামান্য সম্ভাবনা।  বিক্ষিপ্তভাবে এই বৃষ্টির সম্ভাবনা থাকবে কলকাতা-সহ সব জেলাতেই। শুক্রবার পর্যন্ত এইরকম আবহাওয়া থাকবে। অর্থাৎ কখনো মেঘলা আকাশ, সঙ্গে  দু-এক পশলা বৃষ্টি। শনিবার থেকে আবহাওয়ার পরিবর্তন হতে পারে।বৃষ্টির সম্ভাবনা কমে যাবে। রবিবার থেকে শুষ্ক আবহাওয়ার সম্ভাবনা। 

    উত্তরবঙ্গের আবহাওয়া
    দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ,জলপাইগুড়ি এই ৫ জেলাতেই আগামী ২৪ ঘণ্টায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। এরপরে  দার্জিলিং, কালিম্পং এবং আলিপুরদুয়ারের পার্বত্য জেলায় হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। আপাতত ভারী বৃষ্টির সম্ভাবনা নেই।  বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ক্রমশ কমবে। উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদাতে আবহাওয়ার পরিবর্তন হবে। শুষ্ক আবহাওয়া শুরু হবে। ধীরে ধীরে কোচবিহার, আলিপুরদুয়ার ও জলপাইগুড়ি জেলাতেও শুষ্ক আবহাওয়ার পূর্বাভাস রয়েছে। 
  • Link to this news (আজ তক)