• যত টাক, তত বুদ্ধি! টাক মাথাদের পুরস্কার দিলেন মাথা ভরতি চুল থাকা TMC বিধায়ক শওকত
    হিন্দুস্তান টাইমস | ১৭ অক্টোবর ২০২৪
  • মাথায় টাক পড়লে কত না লোকের মুখ ঝামটা শুনতে হয়। আর এবার সেই টাক মাথার লোকেরা ‘আসল’ কদর পেলেন ক্যানিং পূর্বের তৃণমূল কংগ্রেসের বিধায়ক শওকত মোল্লার কাছে। কোজাগরী লক্ষ্মীপুজোর সন্ধ্যায় ধুমধাম করে আয়োজন করলেন ‘টাক সংবর্ধনা’ অনুষ্ঠানের। সেই অনুষ্ঠানের মঞ্চ থেকে ১০০ জনের হাতে গোলাপ ফুল এবং উপহার তুলে দেওয়া হল। আর এটা তো সবে শুরু। ক্যানিং পূর্বের তৃণমূল বিধায়ক দাবি করেছেন, ভবিষ্যতে তো প্রতিযোগিতা করারও ভাবনা আছে। কীসের ভিত্তিতে সেই প্রতিযোগিতার জয়ী নির্ধারণ করা হবে, তা অবশ্য খোলসা করে বলেননি তৃণমূূল বিধায়ক। যাঁর মাথা যত গড়ের মাঠ, তিনিই প্রথম হবেন কিনা, সে বিষয়ে কোনও মন্তব্য করেননি। 

    তবে তৃণমূল বিধায়ক যে নয়া তত্ত্বের ‘আবিষ্কার’ করেছেন, তাতে বেশ শোরগোল পড়ে গিয়েছে। যে টাক মাথার লোকেদের সংবর্ধনা দেওয়া হয়েছে, তাঁরা তো খুব খুশি হয়েছেন। চিরকাল টাকের জন্য খোঁটা শুনে কাটাতে হয়েছে। আর সেই টাকই কিনা তাঁদের সংবর্ধনা পাইয়ে দিল ভেবেই মুখের হাসির চওড়া হয়েছে তাঁদের।

    আর সেই টাক তত্ত্বের ‘আবিষ্কার’ নিয়ে তৃণমূল বিধায়ক বলেন, ‘আজ আমরা একটা বিশেষ প্রোগ্রাম করেছিলাম। যাঁদের মাথায় চুল কম, যে লোকেদের টাক মাথা, পরে তাঁদের সংবর্ধনা দেওয়া হয়েছে। তাঁদের হাতে একটা গোলাপ ফুল এবং সামান্য উপহার তুলে দেওয়া হয়েছে।’

    শওকত দাবি করেন, সমাজের উঁচুস্তরের মানুষদের অনেকেই টাক থাকে। তাই টাক মাথাদের বাড়তি কদর করছেন তিনি। তাঁর কথায়, ‘যাঁদের মাথায় কম চুল থাকে, তাঁরা একটু বেশি বুদ্ধিমান হন। তাঁরা সমাজের গুরুত্বপূর্ণ ব্যক্তি হন।’ যদিও শওকতের নিজের মাথাভরতি কালো চুল।

    তিনি যে টাক সংবর্ধনা চালু করেছেন, তাতে যে নতুনত্ব আছে, সেটা নিজেই জানিয়েছেন শওকত। আর সেই রেশ ধরেই খোঁচা দিয়েছেন আন্দোলনকারী জুনিয়র ডাক্তারদের। তিনি দাবি করেছেন, আগে শুধুমাত্র দুর্গাপুজোর কার্নিভাল হত। এখন দ্রোহের কার্নিভাল হচ্ছে। নতুন-নতুন সব ব্যাপার হতে শুরু করেছে। আর টাক সংবর্ধনাও একটা নতুন ব্যাপার।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)