• ফের নিম্নচাপ, বজ্রবিদ্যুৎ-সহ নাগাড়ে বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গে, আবহাওয়ার আপডেট
    আজ তক | ১৭ অক্টোবর ২০২৪
  • বঙ্গোপসাগরে ফের ঘনিয়েছে নিম্নচাপ। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে সপ্তাহব্যাপী বৃষ্টি হতে পারে। এমনই পূর্বাভাস হাওয়া অফিসের। বুধবার বিকেলের পর মুষলধারায় বৃষ্টি হয়েছে কোনও কোনও এলাকায়। বৃহস্পতিবারও রাজ্যের বিভিন্ন জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের জেলাগুলিতেও। 

    ফের নিম্নচাপ

    হাওয়া অফিস জানিয়েছে, সুস্পষ্ট নিম্নচাপ দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ পরিণত হয়েছে। আরও শক্তি বাড়িয়ে এর অভিমুখ পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে তামিলনাড়ু এবং পন্ডিচেরি উপকূলে। চেন্নাইয়ের কাছাকাছি শুক্রবার সকালে এটি স্থলভাগে প্রবেশ করবে। উত্তর বাংলাদেশে রয়েছে একটি ঘূর্ণাবর্ত। অন্ধ্রপ্রদেশ উপকূলের পশ্চিম মধ্য বঙ্গোপসাগর এবং দক্ষিণ অসমে রয়েছে আরও ঘূর্ণাবর্ত।

    দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস 

    হাওয়া অফিস জানিয়েছে,  আজ থেকে ২২ অক্টোবর পর্যন্ত দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বিক্ষিপ্ত ভাবে হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে কোথাও কোথাও। তবে জোরালো বৃষ্টির সম্ভাবনা নেই। বৃষ্টি হলেও তা বিক্ষিপ্ত ভাবে হতে পারে। আজ থেকে ১৯ অক্টোবর পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণের জেলাগুলিতে হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ২০ অক্টোবর দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুরের কোথাও কোথাও হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। ২১ অক্টোবর দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরের কোথাও কোথাও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ২২ তারিখ দক্ষিণবঙ্গের সব জেলায় হাল্কা বৃষ্টি হতে পারে।

    উত্তরবঙ্গে বৃষ্টির পূর্বাভাস

    হাওয়া অফিস জানিয়েছে, আজ থেকে ২২ অক্টোবর পর্যন্ত উত্তরের সব জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। আজ দার্জিলিং-সহ উত্তরের সব জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

    কলকাতায় কত তাপমাত্রা? 

    হাওয়া অফিস সূত্রে খবর, বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩২ ডিগ্রি সেলসিয়াসের কাছে। বুধবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১.৪ ডিগ্রি কম। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৭.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২.৪ ডিগ্রি বেশি। শহরে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৩ শতাংশ এবং ন্যূনতম ৬৫ শতাংশ।

    কেমন থাকবে তাপমাত্রা?

    হাওয়া অফিস সূত্রে খবর, কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার খুব একটা হেরফের হবে না। উত্তরবঙ্গের জেলাগুলিতেও তাপমাত্রার খুব একটা হেরফের হবে না। আকাশ প্রধানত আংশিক মেঘলা থাকবে। শুষ্ক আবহাওয়া বজায় থাকবে।
  • Link to this news (আজ তক)