• কার্নিভাল মঞ্চে মুখ্যমন্ত্রীর 'ডান্ডিয়া নাচ', 'মৃত্যুর নাচ' বলে আক্রমণ বোসের
    হিন্দুস্তান টাইমস | ১৭ অক্টোবর ২০২৪
  • আরজি কর কাণ্ডের জন্য আবারও রাজ্য সরকারকে দোষারোপ করলেন রাজ্যপাল সি ভি আনন্দ বোস। তাঁর বক্তব্য, মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন পশ্চিমবঙ্গ সরকার আরজি করের ঘটনায় যথাযথ পদক্ষেপ করতে ব্যর্থ হয়েছে। তাই, অবিলম্বে সরকারের উচিত নিজের ব্যর্থতা স্বীকার করে নেওয়া।

    বুধবার এ নিয়ে আবারও একবার সরাসরি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে আক্রমণ করেন রাজ্যপাল বোস। মুখ্যমন্ত্রীকে রোমের সম্রাট নিরোর সঙ্গে তুলনা করেন তিনি। কারণ, বহু ঐতিহাসিক দাবি করেন, রোম যখন বিধ্বংসী আগুনে পুড়ে ছাড়খাড় হয়ে যাচ্ছিল, সেই সময় নিজের প্রাসাদে বেহালা বাজাচ্ছিলেন নিরো!

    সেই 'ঐতিহাসিক তথ্য'-এর প্রসঙ্গ টেনে রাজ্যপাল বাংলার মুখ্যমন্ত্রীকে নিরোর সঙ্গে তুলনা করেন। এর কারণ হল, আরজি কর আবহেও রাজ্যে দুর্গাপুজোর কার্নিভাল অনুষ্ঠিত হয়েছে। সেই আয়োজনে অংশগ্রহণ করেছেন মুখ্যমন্ত্রী স্বয়ং।

    এমনকী, অনুষ্ঠান মঞ্চে 'ডান্ডিয়া নাচ'-এ মেতে ওঠেন মমতা। প্রশাসনিক প্রধানের এই আচরণেই বেজায় চটেছেন রাজ্যের সাংবিধানিক প্রধান। এমনকী, মুখ্যমন্ত্রীর এই নাচকে ধিক্কার জানিয়ে তাকে 'মৃত্যুর নাচ' বলে তীব্র আক্রমণ করেছেন তিনি।

    এই প্রসঙ্গে বুধবার রাজ্যপালকে বলতে শোনা যায়, 'দুর্গাপুজোর উৎসব কখনই মৃত্যুর নাচের সঙ্গে পালন করা উচিত নয়। লোকে বলে, রোম যখন পুড়ছিল, তখন নাকি সম্রাট নিরো বেহালা বাজাচ্ছিলেন। সেই ইতিহাসের পুনরাবৃত্তি কি পশ্চিমবঙ্গে ঘটছে? কে সেই অনুকরণ করার চেষ্টা করছেন? যেন বলছেন, 'আমি হলাম সেই রোমান সম্রাট। তাই আমি সমস্ত নিয়মের ঊর্ধ্বে!' কেউ কি এখানেও বলছেন যে, 'আমি শাসক, তাই আমি আইনের ঊর্ধ্বে!'?'

    প্রসঙ্গত, আরজি কর ইস্যুতে ইতিমধ্যেই সংবিধানের নির্দিষ্ট ধারা মেনে হস্তক্ষেপ করেছে রাজভবন। সেকথা রাজ্যপাল নিজেই জানিয়েছেন।

    আরজি করের প্রসঙ্গ টেনে রাজ্যপাল আরও বলেন, এই ঘটনায় জড়িত থাকার অভিযোগে ইতিমধ্যেই এক পুলিশ আধিকারিক এবং এক উচ্চ পদস্থ স্বাস্থ্য আধিকারিককে গ্রেফতার করা হয়েছে। যার দ্বারা প্রমাণিত হয় যে এই ঘটনা আদতে একটি 'প্রাতিষ্ঠানিক অপরাধ'। বোসের অভিযোগ, এই ধরনের প্রাতিষ্ঠানিক অপরাধ পশ্চিমবঙ্গ সরকারের বিভিন্ন বিভাগে শিকড় ছড়িয়েছে।

    রাজ্যপাল আরও বলেন, 'নাগরিকের প্রাণ ও তাঁদের সম্পদ রক্ষা করা রাজ্য সরকারের, বিশেষ করে মুখ্যমন্ত্রীর দায়িত্ব।'

    সংবাদ সংস্থা পিটিআই-কে দেওয়া সাক্ষাৎকারে বাংলার রাজ্যপাল আরও বলেন, 'এখানে হন, তাহলে তো এর উত্তর বোঝাই যাচ্ছে।'

    এরপর সরাসরি রাজ্যপালকে প্রশ্ন করা হয় যে, রাজ্যের বিরুদ্ধে অভিযোগ উঠছে, চিকিৎসকদের দাবি-দাওয়া না মেনে সরকার আসলে কিছু গোপন করতে চাইছে। এই বিষয়ে রাজ্যপাল কী মনে করেন?

    কিন্তু, সরাসরি এই প্রশ্নের উত্তর দেননি রাজ্যপাল। তিনি বলেন, যেহেতু আরজি কর ধর্ষণ ও খুনের ঘটনায় এখনও সিবিআই তদন্ত চলছে এবং বিষয়টি আদালতের বিচারাধীন রয়েছে, তাই তিনি এ নিয়ে কোনও মন্তব্য করবেন না।

    বোসের কথায়, 'তদন্তের এই পর্যায়ে আমি রাজ্য সরকারের প্রসঙ্গে কোনও রায় দিতে পারি না।'
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)