• পুজোয় কলকাতায় রেকর্ড মদ বিক্রি, টাকার অঙ্ক দেখলে মাথা ঘুরে যাবে
    আজ তক | ১৮ অক্টোবর ২০২৪
  • দুর্গাপুজো বাঙালিদের শ্রেষ্ঠ উৎসব। আর এই উৎসব উদযাপনের সময় মদ বিক্রি নতুন উচ্চতায় পৌঁছেছে। এবছর দুর্গাপুজো উপলক্ষে কলকাতা শহরে ১৭০০ কোটি টাকার মদ বিক্রি হয়েছে বলে জানিয়েছে আবগারি দফতর। এই বিশাল পরিমাণ মদ বিক্রি হয়েছে শুধুমাত্র ৩রা অক্টোবর থেকে ১৫ই অক্টোবর পর্যন্ত, যা গত বছরের তুলনায় প্রায় ২০ শতাংশ বেশি।

    আবগারি দফতর সূত্রে জানা গেছে, কলকাতা শহর চারটি সাংগঠনিক জেলায় বিভক্ত, যথা—কলকাতা দক্ষিণ, কলকাতা উত্তর, আলিপুর এবং বিধাননগর জেলা। এই চারটি জেলায় দুর্গাপূজার সময় সবচেয়ে বেশি মদ বিক্রি হয়েছে আলিপুর জেলায়। আলিপুর জেলা থেকে দুর্গাপূজার ১৩ দিনে ৪৫ কোটি টাকার মদ বিক্রি হয়েছে, যা বছরের অন্যান্য সময়ে প্রায় ৯০ কোটি টাকা হয়।

    উত্তর কলকাতায় ৩৮ কোটি টাকার মদ বিক্রি হয়েছে, যেখানে অন্যান্য সময়ের গড় মাসিক বিক্রি প্রায় ৯০ কোটি টাকা। কলকাতা দক্ষিণ জেলায় ৩৫ কোটি টাকার মদ বিক্রি হয়েছে, যা সাধারণ সময়ে ৭৫ কোটি টাকা। বিধাননগর জেলায় দুর্গাপূজার সময় মদ বিক্রির পরিমাণ ছিল ৩০ কোটি টাকা, যা অন্যান্য সময়ে ৬০ কোটি টাকার কাছাকাছি থাকে।

    আবগারি দফতর জানিয়েছে, কলকাতা শহরে সাধারণত এক মাসে প্রায় ৩০০ কোটি টাকার মদ বিক্রি হয়, এবং দুর্গাপূজার সময় এই বিক্রি নতুন উচ্চতায় পৌঁছেছে। কলকাতা ছাড়া গোটা পশ্চিমবঙ্গে এক মাসে প্রায় ১৪০০ কোটি টাকার মদ বিক্রি হয়, কিন্তু উৎসবের মরসুমে এই বিক্রির পরিমাণ অনেকটাই বেড়ে গিয়েছে।

    আবগারি দফতরের এক কর্মকর্তা বলেন, "গত বছরের তুলনায় এ বছর কলকাতা শহরে মদের বিক্রি ২০ শতাংশ বেড়েছে। উৎসবের আমেজ ও মানুষের উদযাপনের মনোভাবের কারণে মদ বিক্রির এই রেকর্ড পরিমাণ বৃদ্ধি ঘটেছে।" এই পরিসংখ্যান একদিকে যেমন কলকাতার উৎসবমুখী অর্থনীতির দিকটি তুলে ধরে, অন্যদিকে সামাজিক দৃষ্টিভঙ্গিতেও আলোচনার জায়গা করে নিচ্ছে।

     
  • Link to this news (আজ তক)