• ঘূর্ণিঝড় 'দানা'র তাণ্ডবে বাংলায় কী প্রভাব? কোন কোন জেলায় ক্ষতির আশঙ্কা, যা জানাল হাওয়া অফিস
    আজ তক | ২২ অক্টোবর ২০২৪
  • কালীপুজোর আগে ভয় ধরাচ্ছে ঘূর্ণিঝড় 'দানা'। আবহাওয়া দফতর জানিয়েছে, বঙ্গোপসাগরে যে নিম্নচাপ তৈরি হয়েছে, তা আজ গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। তারপরেই বুধবারের মধ্যে গভীর নিম্নচাপ সাইক্লোনে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। ঘূর্ণিঝড়ের নাম দেওয়া হয়েছে 'দানা'। এর প্রভাবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে টানা ২ দিন ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। কোনও কোনও জেলায় অতি ভারী বৃষ্টি হতে পারে। 

    সাইক্লোনের বেগ কত?

    হাওয়া অফিস জানিয়েছে, ২৪ অক্টোবর রাত এবং ২৫ অক্টোবর ভোরে উত্তর ওড়িশা এবং পশ্চিমবঙ্গ উপকূলে পুরী এবং সাগরদ্বীপের মধ্যে অতিক্রম করতে পারে সাইক্লোন। ঝড়ের গতিবেগ হতে পারে ঘণ্টায় ১০০-১১০ কিমি। সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ১২০ কিমি। 

    বাংলায় কী প্রভাব?

    ঘূর্ণিঝড়ের প্রভাবে বুধবার দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা বৃষ্টি হতে পারে। দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা জেলার কোথাও কোথাও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবার দুই মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনার কয়েকটি জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির লাল সতর্কতা জারি করা হয়েছে। কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, ঝাড়গ্রামের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। শুক্রবার দুই মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা, ঝাড়গ্রাম জেলার কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বৃষ্টির লাল সতর্কতা জারি করা হয়েছে। কলকাতা, হাওড়া, হুগলি, হুগলি, উত্তর ২৪ পরগনা, পুরুলিয়া, বাঁকুড়া জেলার কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। 

    কোন কোন জেলায় প্রভাব?

    হাওয়া অফিস জানিয়েছে, সম্ভাব্য প্রভাব পড়তে পারে দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, কলকাতা, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম, বাঁকুড়ায়। 

    কতটা ক্ষতির আশঙ্কা?

    হাওয়া অফিস সতর্ক করেছে যে, চালা ঘর বা ঝুপড়ির বড় ক্ষতি হতে পারে। কুঁড়ে ঘরের চাল উড়ে যেতে পারে।  অসংযুক্ত ধাতু শিট উড়ে যেতে পারে। নিচু এলাকায় জল জমতে পারে। বিদ্যুৎ পরিষেবা বিঘ্নিত হতে পারে। দৃশ্যমানতা কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে। কংসাবতী নদী, দামোদর নদ তীরবর্তি এলাকায় বন্যা পরিস্থিতি তৈরি হতে পারে। 
     
  • Link to this news (আজ তক)