• North Korea-য় বেলাগাম সংক্রমণ, মেজাজ হারালেন Kim Jong Un!
    এই সময় | ১৮ মে ২০২২
  • দেশে একেবারে লাগামছাড়া সংক্রমণ। রোজই লাফিয়ে বাড়ছে কোভিড আক্রান্তের সংখ্যা। পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যু। সরকারি ভাবে কোভিড সংক্রমণের পরিসংখ্যান না জানালেও উত্তর কোরিয়ায় কোভিডের জেরেই যে জ্বরে আক্রান্তের সংখ্যা মাথাচাড়া দিচ্ছে, তা মনে করছেন বিশেষজ্ঞরা। দেশের কোভিড পরিস্থিতিকে 'বড় বিপর্যয়' বলে ঘোষণা করেছেন শাসক কিম জং উন। এবার কার্যত মেজাজ হারিয়ে আধিকারিকদের তিরস্কার করলেন কিম। পরিস্থিতি মোকাবিলায় অপরিণত আচরণ দেখা গিয়েছে, এ ভাষাতেই তিরস্কার করেছেন উত্তর কোরিয়ার পরাক্রমশালী শাসক।

    করোনা পরিস্থিতিতে রাজধানী পিয়ংইয়ংয়ে যাতে কোভিডের ওষুধের সরবরাহ স্থিতিশীল কর যায়, তা স্থির করতে উত্তর কোরিয়ার সেনাকে নির্দেশ দিয়েছেন কিম। জানা গিয়েছে, কোভিডের চিকিৎসার ওষুধ ঠিকমতো সাধারণ মানুষের কাছে পৌঁছোচ্ছে না। দ্রুত ও যথাযথভাবে যাতে ওষুধ মানুষের কাছে পৌঁছে দেওয়া যায়, সে কারণেই কিমের এই নির্দেশবাণী। পিয়ংইয়ংয়ে ওষুধের সরবরাহে সেনার চিকিৎসক দলকে মোতায়েনের নির্দেশ দিয়েছেন কিম জং উন। দেশের কোভিড পরিস্থিতিকে 'বড় বিপর্যয়' বলে বর্ণনা করেছেন কিম।

    বুধবার নতুন করে জ্বরে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৩২ হাজার ৮৮০। তাঁদের মধ্যে কতজন কোভিডে আক্রান্ত হয়েছেন, সে ব্যাপারে জানায়নি কিম প্রশাসন। অন্য দিকে, জ্বরে আক্রান্ত হয়ে নতুন করে আরও ছয়জনের মৃত্যু হয়েছে। এই নিয়ে মৃতের সংখ্যা ৬২। তবে, করোনায় মৃত্যু কি না এ তথ্য তুলে ধরেনি উত্তর কোরিয়া। বিশেষজ্ঞ মহলের ধারণা, উত্তর কোরিয়ায় কোভিড পরিস্থিতি ভয়াবহ হতে পারে। কেননা, কোনও কোভিড টিকাকরণের ব্যবস্থা করা হয়নি সে দেশে। পাশাপাশি স্বাস্থ্য পরিকাঠামোর বেহাল দশা সেখানে। অনেক দিন আগে থেকেই উত্তর কোরিয়ায় করোনা সংক্রমণ ছড়িয়েছে। তবে সে ব্যাপারে কখনই স্বীকার করেননি কিম। তাদের দেশে করোনা সংক্রমণ হয়নি বলে দাবি করা হয়েছিল। গত সপ্তাহে সরকারি ভাবে সে দেশে করোনা সংক্রমণের কথা জানানো হয়।

    এদিকে, করোনা পরিস্থিতিতে মাস্ক পরে দেখা গিয়েছে কিম জং উনকে। একটি ছবিতে দেখা গিয়েছে, গুরুত্বপূর্ণ বৈঠক করছেন উত্তর কোরিয়ার শাসক কিম জং উন। চোখেমুখে উদ্বেগের ছাপ স্পষ্ট। কপালে চিন্তার ভাঁজও লক্ষ্য করা যাচ্ছে। করোনায় দেশে মৃত্যুর খবরে শাসক যে বিচলিত হবেন সেটাই স্বাভাবিক। কিন্তু, পরমাণু শক্তিধর হিসেবে যিনি কথায় কথায় মিসাইল ছোড়েন, সেই পরাক্রমশালী নেতা কি না করোনার ভয়ে জুজু! হ্যাঁ, কিমের মুখে মাস্ক দেখে অনেকে রসিকতা করে তেমন কথাই বলছেন।
  • Link to this news (এই সময়)