• Qutab Minar : কুতুব মিনার বানিয়েছেন রাজা বিক্রমাদিত্য! উঠল চাঞ্চল্যকর দাবি
    এই সময় | ১৮ মে ২০২২
  • জ্ঞানব্যাপী, মথুরার শাহি ইদগাহ মসজিদ, তাজমহল নিয়ে বিতর্কের আবহে এবার খবরের শিরোনামে কুতুব মিনার। কুতুবুদ্দিন আইবক নন, কুতুব মিনার আদতে বানিয়েছেন রাজা বিক্রমাদিত্য। এমনই চাঞ্চল্যকর দাবি করলেন আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার (ASI) প্রাক্তন আঞ্চলিক অধিকর্তা ধরমবীর শর্মা। তাঁর দাবি, সূর্যের অবস্থান দেখতে কুতুব মিনার বানিয়েছিলেন রাজা বিক্রমাদিত্য।

    এই প্রসঙ্গে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার (ASI) প্রাক্তন আঞ্চলিক অধিকর্তা ধরমবীর শর্মা বলেছেন, ''এটা আসলে কুতুব মিনার নয়, সূর্য টাওয়ার। পঞ্চম শতকে রাজা বিক্রমাদিত্য এটি তৈরি করেছিলেন। এই নিয়ে আমার কাছে যথেষ্ট তথ্যপ্রমাণ রয়েছে।'' তিনি আরও বলেছেন, ''কুতুব মিনার ২৫ ইঞ্চি হেলানো রয়েছে। কারণ, ২১ জুন সূর্যের অবস্থান পর্যবেক্ষণের জন্য এটি বানানো হয়েছে, যাতে সূর্যের আলোয় মিনারের কোনও ছায়া না পড়ে। বিজ্ঞানসম্মত ভাবেই এমনটা করা হয়েছে।'' তিনি আরও বলেছেন, কুতুব মিনার একটি স্বয়ংসম্পূর্ণ স্থাপত্য। নিকটবর্তী মসজিদের সঙ্গে এর কোনও সম্পর্ক নেই। কুতুব মিনারের ফটকের মুখ উত্তর দিকে রয়েছে। রাতের আকাশে যাতে ধ্রুবতারা দেখা যায়।

    এদিকে, জ্ঞানব্যাপী মামলা ঘিরে বিতর্কের মধ্যেই এবার মন্দির নগরী মথুরায় শাহি ইদগাহ মসজিদে নমাজ পাঠ বন্ধের দাবি ঘিরে শোরগোল পড়ে গেল দেশে। শাহি ইদগাহ মসজিদ যেখানে নির্মাণ করা হয়েছে, সেখানে আদতে ভগবান শ্রীকৃষ্ণের জন্মস্থান, এই দাবি জানিয়ে আদালতের দ্বারস্থ হয়েছেন কয়েকজন আইনজীবী ও আইন পাঠরত পড়ুয়া। শাহি ইদগাহ মসজিদে নমাজ পড়া বন্ধ করা হোক, এমন দাবিই জানিয়েছেন তাঁরা।

    এর আগে মথুরার আদালতে বিভিন্ন হিন্দু সংগঠন আলাদা আলাদা করে ১০টি পিটিশন দাখিল করেছেন। তাঁদের দাবি ছিল, ওই এলাকা ভগবান শ্রীকৃষ্ণের জন্মস্থান। তাই ওখান থেকে মসজিদকে সরানো হোক। মসজিদ লাগোয়া কাতরা কেশব দেব মন্দিরও রয়েছে। এই মামলায় পরবর্তী শুনানি ২৫ মে। প্রথম যে আবেদনপত্র জমা পড়েছিল আদালতে, তাতে উল্লেখ করা ছিল যে, হিন্দু সম্প্রদায়ের অধিকাংশ মানুষেরই বিশ্বাস, যেখানে মসজিদ রয়েছে, সেটা আদতে ভগবান শ্রীকৃষ্ণের জন্মস্থান। আবেদনকারীদের মধ্যে অন্যতম আইনজীবী শৈলেন্দ্র সিং দাবি করেছিলেন, মসজিদটি যেখানে নির্মাণ করা হয়েছে, সেখানে একসময় মন্দির ছিল। তিনি বলেছেন, ''হিন্দু মন্দিরের অবশিষ্টাংশের উপর মসজিদের কাঠামো নির্মাণ করা হয়েছে। ফলে এটি মন্দির।''অন্য দিকে, জ্ঞানব্যাপী মামলায় (Gyanvapi Masjid) তাৎপর্যপূর্ণ রায় দিয়েছে সুপ্রিম কোর্ট।মঙ্গলবার এই মামলার শুনানিতে আদালত জানায় শিবলিঙ্গকে রক্ষা করুন, সুরক্ষিত করুন। কিন্তু, জ্ঞানবাপী মসজিদে নমাজ বন্ধ করা চলবে না।
  • Link to this news (এই সময়)