• Howrah: হঠাৎ আগুন লাগলে করণীয় কী? স্বাস্থ্যকর্মীদের হাতেকলমে প্রশিক্ষণ দমকলের
    এই সময় | ১৯ মে ২০২২
  • অগ্নিকাণ্ড! ভাবলেই যেন শিউরে ওঠেন সবাই, তাই না৷ সম্প্রতি রামপুরহাটের বগটুইয়ের অগ্নিকাণ্ডের ঘটনা নাড়িয়ে দিয়েছে রাজ্যবাসীকে৷ এবার অগ্নিকাণ্ডের ঘটনায় ভয় না পেয়ে তার হাত থেকে বাঁচতে এবং প্রাথমিকভাবে এর মোকাবিলায় করণীয় বিষয়গুলি সম্পর্কে অবগত করতে রাজ্যজুড়ে উদ্যোগ নেওয়া হয়েছে৷ রাজ্যের বিভিন্ন এলাকায় দমকল আধিকারিকরা গিয়ে হাতেকলমে প্রশিক্ষণ দিচ্ছেন৷ একাধিক জায়গায় প্রশিক্ষণ শিবির করে দমকলের কর্মীরা মানুষকে অগ্নিকাণ্ড সম্পর্কে সচেতন করছেন৷ দমকল কেন্দ্রের উদ্যোগে মঙ্গলবার হাওড়া হাসপাতালে নার্স, আশাকর্মী সহ সমস্ত স্বাস্থ্যকর্মীদের বিশেষ প্রশিক্ষণ দেওয়া হল।

    এদিন হাসপাতালের ভেতরে সকলকে নিয়ে সচেতনতা শিবির অনুষ্ঠিত হয়। আগুন লাগলে প্রথমে কী করতে হবে, পরবর্তীকালে আগুন নেভানোর জন্য কী ব্যবস্থা গ্রহণ করতে হবে, সে সম্পর্কে বিশদে ব্যাখ্যা করেন দমকল আধিকারিকরা। পরে হাসপাতাল চত্বরে আগুন ধরিয়ে হাতেকলমে সেটি নেভানো কীভাবে হবে, সে বিষয়ে প্রশিক্ষণ দেন দমকল আধিকারিকরা।

    এদিন উপস্থিত ছিলেন হাওড়া দমকল কেন্দ্রের আধিকারিক তপন কুমার মণ্ডল, হাওড়া জেলা হাসপাতালের সুপার নারায়ণ চট্টোপাধ্যায় সহ অন্যান্যরা। দমকল আধিকারিক তপন কুমার মণ্ডল বলেন, ‘‘গোটা রাজ্যে সব দমকল কেন্দ্রেই এই কর্মসূচি চালু হয়েছে। আগামী একমাস ধরে এটা চলবে। গতকাল হাওড়ার শরৎ সদনে একটি প্রশিক্ষণ শিবির হয়েছে৷ আজ হাওড়া জেনারেল হাসপাতালে এসেছিলাম৷ প্রাথমিকভাবে আগুন থেকে ভয় দূর করাই এর লক্ষ্য। হঠাৎ আগুন লাগার ঘটনা ঘটলে, কীভাবে সুরক্ষিত থেকে তার মোকাবিলা করা সম্ভব, সেই ব্যাপারে প্রশিক্ষণ দেওয়া হল।’’ তিনি আরও জানান, এর আগে বালি সহ অন্য হাসপাতালের ক্ষেত্রে এই কর্মসূচি নেওয়া হয়েছিল। উলুবেড়িয়াতেও এই ধরনের কর্মসূচি করা হয়েছে৷ এতে অংশগ্রহণ করে নার্সরাও খুবই খুশি বলেই দাবি করেন দমকল আধিকারিক তপন কুমার মণ্ডল।

    হাওড়া জেলা হাসপাতালের সুপার নারায়ণ চট্টোপাধ্যায় দাবি করেন, ‘‘এই প্রশিক্ষণ তাঁদের খুবই কাজে আসবে। হাতেকলমে দমকল কর্মীরা আগুন নেভানোর কাজটা শিখিয়ে দিলেন। আগামী দিনে এই প্রশিক্ষণের মাধ্যমে উপকৃত হবেন সকলেই। আশা করছি, এরপর কোনও এই ধরনের কোনও দুর্ঘটনা ঘটে, তা হলে আমরা সেটা প্রতিহত করতে পারব৷’’ উল্লেখ্য, উত্তর থেকে দক্ষিণ, পূর্ব থেকে পশ্চিম, রাজ্যের সর্বত্র চলছে দমকলের এই প্রশিক্ষণ শিবির৷ হাতেকলমে শেখানো হচ্ছে, আগুন নেভানোর পদ্ধতি৷
  • Link to this news (এই সময়)