• Firhad Hakim-এর উদ্বোধনের পরেও তালাবন্ধ Malda-র নবনির্মিত বাস ডিপো, বিক্ষোভ স্থানীয়দের
    এই সময় | ১৯ মে ২০২২
  • প্রায় দু কোটি টাকা ব্যয়ে নির্মিত হয়েছে ঝাঁ চকচকে বাস ডিপো। ছয় মাস হয়ে গেলেও পুরোপুরি চালু হয়নি যানবাহন পরিষেবা। বেশিরভাগ সময় ডিপোর গেটে ঝোলে তালা। সব পরিকাঠামো থাকা সত্বেও আজও চালু হল না উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন সংস্থার মালদার ( Malda) চাঁচলের কলিগ্রাম ডিপো। পরিবহন মন্ত্রী ফিরহাদ হাকিমের হাতে উদ্ধোধনের পরেও পরিষেবা চালু হল না কেন? প্রশ্ন তুলতে শুরু করেছেন স্থানীয় যাত্রীরা। তালাবন্ধ ডিপোতে এখন অসামাজিক কার্যকলাপের আখড়া হয়ে উঠেছে। এই অভিযোগ তুলে মঙ্গলবার বিক্ষোভ দেখালেন স্থানীয় বাসিন্দারা। পাশাপাশি ওই ডিপো চালুর দাবিতে সরব হয়েছেন স্থানীয় যাত্রীরা।

    এই ঘটনাকে ঘিরে শুরু হয়েছে রাজনৈতিক চাপানউতোর। উল্লেখ্য, মাস ছয়েক আগে চাঁচলের কলিগ্রামে এসেছিলেন রাজ‍্যের পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম (Firhad Hakim)। জানিয়েছিলেন, পরদিন থেকেই এই ডিপো থেকে সরকারি বাস যাত্রী নিয়ে চলাচল করবে। কিন্তু এখনও পর্যন্ত ডিপো চালু না হওয়ায় সমস‍্যার সম্মুখীন হচ্ছেন কলিগ্রাম, খরবা, মতিহারপুর সহ বিস্তীর্ণ এলাকার মানুষজন।

    কলিগ্রামের নতুন ডিপোটিতে যাবতীয় আধুনিক পরিকাঠামো তৈরি করা হয়েছে। রয়েছে যাত্রীদের যাবতীয় স্বাচ্ছন্দ্যের ব্যবস্থা, রয়েছে ডিপো, ওয়ার্কশপ, এমনকি উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার জ্বালানি তেলের পাম্পও এবং যাত্রীনিবাস। মন্ত্রী ডিপোর উদ্বোধন করে চলে যাওয়ার কয়েকমাসের মধ্যেই তালা পড়েছে অন্তত দু’কোটি টাকায় নির্মিত সেই বাস ডিপোতে বলে অভিযোগ।

    বিক্ষোভকারী সুভাষ কৃষ্ণ গোস্বামী অভিযোগ করে বলেন, "ছ'মাস আগে পরিবহন মন্ত্রী ঢাকঢোল পিটিয়ে উদ্ধোধন করে গিয়েছিলেন বাস ডিপো। দু একদিন চালুর পর বন্ধ হয়ে গেল ডিপোটি।' কলিগ্রাম ডিপোতে বাস ধরতে আসা এক যাত্রী প্রকাশ দাস জানালেন, 'এসেছিলাম বাস ধরতে,কিন্তু বাস ডিপোতে তালা মারা। এখন ফের চাঁচলে যেতে হবে।'' উদ্ধোধনের পরেও কেন চালু হলনা বাস ডিপো? সংবাদমাধ্যমকে প্রতিক্রিয়া না দিয়ে মুখে কুলুপ এঁটেছেন ডিপোর আধিকারিক জগেশ চন্দ্র বর্মন।

    এই বিক্ষোভকে কেন্দ্র করে শুরু হয়েছে শাসক-বিরোধী তর্জাও। BJP-র মালদা জেলা যুব মোর্চার সহ সভাপতি সুমিত সরকার কটাক্ষ করে বলেন, ''সরকারি টাকা নয়ছয় করে রাজ‍্যের অর্থনৈতিক অবস্থা মুখ থুবড়ে পড়েছে। মানুষের পরিষেবা দেওয়ার বদলে সেটি এখন খামারবাড়িতে পরিণত হয়েছে।'' পালটা TMC-র মাল‍দা (Malda) জেলা সাধারণ সম্পাদক রফিকুল হোসেনের সাফাই, ''সেখানে বাস যাচ্ছে, ডিপো চালু রয়েছে। যদিও পুরোপুরি ভাবে চালু হয়নি, খুব দ্রুত সেটাও করা হবে।"
  • Link to this news (এই সময়)