• সম্বল বালাসাহেব আবেগ ও অনুগামীরা! শিবসেনা ভেঙে নয়া পথে বিদ্রোহী Eknath Shinde
    এই সময় | ২৫ জুন ২০২২
  • আড়াআড়ি দুই ভাগে ভেঙে গেল বাল ঠাকরের (Balasaheb Thackeray) তৈরি শিবসেনা (Shiv Sena)। বিদ্রোহী শিবির শনিবার জানিয়েছে, একনাথ শিন্ডের (Eknath Shinde) নেতৃত্বে 'শিবসেনা বালাসাহেব' (Shiv Sena Balasaheb) নামে পৃথক সংগঠনের পথচলা শুরু হবে। শনিবার দুপুরেই শিবসেনার (Shiv Sena) এই নয়া ক্যাম্পের নাম ঘোষণা করা হবে বলে জানা গিয়েছে।

    বালাসাহেব ঠাকরের আবেগ ও আদর্শকে সম্বল করেই দল ভেঙে বেরনোর সিদ্ধান্ত নিলেন একনাথ শিন্ডে। এমনটাই পর্যবেক্ষণ রাজনৈতিক মহলের একাংশের। আবার অধিকাংশের অনুমান, শিবসেনা ভেঙে বেরিয়ে আসা এই অংশ শীঘ্রই BJP শিবিরের সঙ্গে হাত মেলাতে চলেছে। মহারাষ্ট্রের মহা বিকাশ আঘাড়ি সরকার উৎখাত করতে একজোটে লড়তে চলেছে BJP ও একনাথ বাহিনী।

    শিন্ডেবাহিনীর অন্যতম নেতা তথা শিবসেনা বিধায়ক দীপক কেসরকার বলেন, "আমাদের দলের নাম শিবসেনা বালাসাহেব। পুরনো শিবসেনার সঙ্গে আমাদের কোনও সম্পর্ক থাকবে না।"

    অন্যদিকে, মুম্বইয়ের সেনা ভবনে শুরু হয়েছে মেগা বৈঠক। উদ্ধব ঠাকরের নেতৃত্ব শিবসেনার বিধায়কদের নিয়ে এই বৈঠক শুরু হয়েছে। উপস্থিত রয়েছেন আদিত্য ঠাকরে, সঞ্জয় রাউত সহ অন্য নেতারাও। এদিকে, মুম্বই জুড়ে কার্যত হাই অ্যালার্ট জারি করা হয়েছে। বন্ধ করা হয়েছে বড় জমায়েত। ১৪৪ ধারা জারি করা হয়েছে থানেতে।

    "ক্ষমতার লোভে বেইমানি নয়...", পদচ্যুত হতেই পালটা টুইট Eknath Shinde-র

    BJP-র বিরুদ্ধে প্রথম দিন থেকেই ঘোড়া কেনাবেচা এবং সরকার ভাঙার অভিযোগ তুলেছে মহারাষ্ট্রের জোট শরিকরা। একনাথ শিন্ডের যাবতীয় সিদ্ধান্ত কি তবে গেরুয়া শিবিরেরই মস্তিষ্ক প্রসূত? নিজেকে প্রকৃত শিবসৈনিক হিসেবে দাবি করা একনাথ শিন্ডের পরবর্তী পদক্ষেপ কি মহারাষ্ট্র সরকারের পতন ঘটানো? এই নিয়ে চলছে জোর জল্পনা।

    Maharashtra Political Crisis Update: মহাফাঁপরে মহারাষ্ট্রের জোট সরকার, অতি সাবধানী BJP

    অন্যদিকে, শিবসেনা সাংসদ সঞ্জয় রাউত বলেন, "উদ্ধব ঠাকরে ইস্তফা দেবেন না। প্রয়োজনে সমস্ত শিবসৈনিক রাস্তায় নেমে আসবে। শেষ পর্যন্ত লড়াই হবে।" শনিবার সকালেই এক ভিডিয়ো বার্তায় উদ্ধব ঠাকরে বলেন, "যদি আপনারা মনে করেন আমি অযোগ্য, তবে এই মুহুর্তে আমি দল থেকে উস্তফা দেব। যদি মনে করেন দল পরিচালনায় ব্যর্থ, তবে দল থেকে নিজেকে আলাদা করে নেব।" ভিডিয়ো বার্তায় বিদ্রোহী নেতা একনাথ শিন্ডে-কে নিশানা করে উদ্ধব আরও বলেন। শিবসেনা এখনও শেষ হয়ে যায়নি। যাঁরা BJPর পক্ষ নিচ্ছে, তারাই দলের ক্ষতি করছে। কখনও বলা হচ্ছে আমি দলের কর্মীদের সঙ্গে কথা বলি না। আমি কি কখনও নিজের দলের ক্ষতি করব?"
  • Link to this news (এই সময়)