• সঙ্গম-সঙ্গীর থেকে সাবধান! Monkeypox রুখতে সতর্কবার্তা ব্রিটিশ স্বাস্থ্য সংস্থার
    এই সময় | ২৬ জুন ২০২২
  • মাঙ্কিপক্স রুখতে এবার ব্রিটেনে যৌন মিলনে নিষেধাজ্ঞা! নতুন বা একাধিক সঙ্গীর সঙ্গে যৌন মিলন থেকে দূরে থাকুন! এমনটাই পরামর্শ দিল ইউকে হেলথ সিকিউরিটি এজেন্সি বা UKHSA। ব্রিটেনে লাফিয়ে লাফিয়ে বাড়ছে মাঙ্কিপক্স আক্রান্তের সংখ্যা। যৌন মিলনের জেরেই এই সংক্রমণ বাড়তে পারে বলে আগেই আশঙ্কার কথা শুনিয়েছে হু। আর তারপরই এ ব্যাপারের প্রয়োজনীয় সতর্কতা অবলম্বনের জন্য ব্রিটিশ সরকারকে পরামর্শ দিল ইউকে হেলথ সিকিউরিটি এজেন্সি বা UKHSA। সেই সঙ্গে যৌন সঙ্গী থেকে সজাগ থাকারও বার্তা দিয়েছে সংস্থাটি।

    ইউকে হেলথ সিকিউরিটি এজেন্সির পক্ষ থেকে জানানো হয়েছে, সম্প্রতি তারা বেশ কয়েকজন মাঙ্কিপক্স আক্রান্তদের সঙ্গে কথা বলেছেন। সেই সাক্ষাতের ভিত্তিতেই এখনই সজাগ না থাকলে, ব্রিটেনে মহামারি আকার ধারণ করতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে সংস্থাটি। এখনও পর্যন্ত যে সমস্ত আক্রান্তে্র রিপোর্ট এসেছে, তাতে প্রাথমিকভাবে সমকামী, উভয়কামী মানুষের মধ্যে মাঙ্কিপক্সের জীবাণু পাওয়া গিয়েছে বলে জানিয়েছে ইউকে হেলথ সিকিউরিটি এজেন্সি বা UKHSA। আর তাঁদের শরীর থেকে পাওয়া জীবাণু অন্যদের মধ্যে সংক্রমিত হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে।

    বর্তমানে ব্রিটেনে বেশ কয়েকজন মানুষের শরীরে মাঙ্কিপক্সের জীবাণু মিলেছে। সংস্থাটি জানাচ্ছে, আক্রান্তের ৭৯ শতাংশ ইংল্যান্ডের বাসিন্দা। আক্রান্তদের মধ্যে ৯৯ শতাংশ হচ্ছে পুরুষ। মহিলা পাঁচ জন। আর প্রত্যেকের গড় বয়স মাত্র ৩৭ বছর। চলতি মাসের ২২ জুন পর্যন্ত ব্রিটেনে ৮১৩ জনের মধ্যে মিলেছে মাঙ্কিপক্সের জীবাণু। এদের মধ্যে ৩১২ জন যৌন মিলনের ফলে সংক্রমিত হয়েছেন বলে জানা গিয়েছে।

    UKHSA-এর অন্যতম আধিকারিক মীরা চাঁদ বলেন যে যদিও কারও একাধিক যৌন সঙ্গী থাকে, তবে মাঙ্কিপক্সের লক্ষণগুলি থেকে অবশ্যই সজাগ থাকার প্রয়োজন। বর্তমানে পুরুষ সমকামীদের মধ্যে এর সংক্রমণ বৃদ্ধি পেয়েছে বলে জানান তিনি। সংক্রমণিত ব্যক্তির সংস্পর্শে যাঁরা এসেছেন, তাঁরাও সংক্রমিত হয়েছেন বলে জানিয়েছেন মীরা চাঁদ। ব্রিটেনে মাঙ্কিপক্সের সংক্রমণ বাড়লেও, এখনই তা নিয়ে উদ্বেগ করার কিছু নেই বলে আশ্বাস দিয়েছেন তিনি। কেউ সংক্রমিত হলে, কী করতে হবে তার উপায়ও বাতলে দিয়েছেন তিনি। মাঙ্কিপক্সে আক্রান্ত হলে, কারও সঙ্গে যোগাযোগ না করার পরামর্শ দিয়েছেন। যৌন মিলন থেকে দূরে থাকার কথা জানান। সেই সঙ্গে সংক্রমিত হওয়ার সঙ্গে সঙ্গেই চিকিৎসকের পরামর্শ নেওয়ার কথাও জানিয়েছেন মীরা চাঁদ।
  • Link to this news (এই সময়)