• Burdwan News: মুখ্যমন্ত্রীর বর্ধমান সফরের আগে চাষজমি থেকে উদ্ধার বোমা, চাঞ্চল্য
    এই সময় | ২৬ জুন ২০২২
  • ফের চাষজমি থেকে সকেট বোমা উদ্ধার। এবারও ঘটনাস্থল সেই আউশগ্রাম (Ayushgram) । শনিবার সকালে আউশগ্রামের উক্তা বটতলা মাঠে চাষজমি থেকে উদ্ধার হয়েছে ৩টি সকেট বোমা। বরাতজোরে এদিন কোনও দুর্ঘটনা ঘটেনি। মাঠে চাষ করতে গিয়েই চাষিদের নজরে পড়ে বোমাগুলি। সঙ্গে সঙ্গে খবর দেওয়া হয় আউশগ্রাম থানায়। তারপর দুর্গাপুর থেকে বোম্ব ডিস্পোজাল বাহিনী ঘটনাস্থলে গিয়ে বোমাগুলি উদ্ধার করে এবং ফাঁকা স্থানে নিয়ে গিয়ে সেগুলি নিষ্ক্রিয় করে। এই নিয়ে গত ১০ দিনের মধ্যে ৩ বার আউশগ্রামে চাষজমি থেকে সকেট বোমা উদ্ধার হল। ফলে এদিন কোনও দুর্ঘটনা না ঘটলেও কৃষকদের মধ্যে আতঙ্ক ছড়িয়েছে। অন্যদিকে, চাষজমি থেকে পরপর বোমা উদ্ধারের ঘটনায় শাসক ও বিরোধীদলের নেতাদের মধ্যে রাজনৈতিক তরজা শুরু হয়েছে।

    আতঙ্কিত কৃষকেরা জানাচ্ছেন, এখন আমন ধান চাষের জন্য জমি প্রস্তুত করতে হচ্ছে। তাই জমিতে লাঙ্গল দেওয়া, সার ছড়ানো থেকে আগাছা পরিষ্কার সবই করতে হচ্ছে। এভাবে যদি মাঠ থেকে বোমা বেরোয় তাহলে চাষ করব কী ভাবে? যে কোনও মুহূর্তে তো বড়সড় দুর্ঘটনা ঘটে যেতে পারে। এমনকি ট্রাক্টর দিয়ে জমি চষার সময় তা মারাত্মক আকার ধারণ করতে পারে বলেও তাঁদের আশঙ্কা। তাঁদের দাবি,অবিলম্বে পুলিশ তদন্ত করে দেখুক কী করে বা কোথা থেকে এত বোমা আসছে? কারা আনছে?

    এর আগে গত ১৫ জুন আউশগ্রামের (Ayushgram) উক্তা বটতলা মাঠেই চাষ করতে গিয়ে বোমা ফেটে জখম হন রঞ্জন মেটে নামে ৫৫ বছর বয়সি এক কৃষক। তাঁর হাতের কবজি উড়ে গিয়েছে। তার পরদিন অর্থাৎ ১৬ জুন ঘটনাস্থলে তল্লাশি চালিয়ে পুলিশ আরও ৬টি সকেট বোমা উদ্ধার করে। তার আগে গত ১০ মার্চ পার্শ্ববর্তী কল্যাণপুর গ্রামে চাষ করতে গিয়ে বোমা ফেটে জখম হন ফাইজউদ্দিন শেখ নামে এক যুবক ও তাঁর দাদু মজিদ শেখ। এরপরে আজ আবার নতুন করে চাষের জমি থেকে বোমা উদ্ধারে ঘটনায় স্বভাবতই আতঙ্কিত চাষীরা।

    আগামী সোমবার, ২৭ জুন সমস্ত রাজ্যের কৃষকদের সম্বর্ধনা দিতে বর্ধমান যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তার আগে আউশগ্রামে চাষজমি থেকে পরপর বোমা উদ্ধারের ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে। চাষজমিতে বোমা রাখার ব্যাপারে শাসক ও বিরোধীদলের নেতারা পরস্পর পরস্পরের দিকে অভিযোগের আঙুল তুলছেন। এসব বোমা কোথা থেকে আসছে প্রশ্ন তুলে BJP-র সাধারণ সম্পাদক মৃত্যুঞ্জয় চন্দ্র কটাক্ষের সুরে বলেন, "মুখ্যমন্ত্রী বর্ধমানে আসছেন সারা রাজ্যের কৃষকদের সম্বর্ধনা দিতে। এদিকে চাষজমি থেকে বোমা উদ্ধার হচ্ছে। এটা কৃষক দরদীর পরিচয়! একইসঙ্গে তাঁর অভিযোগ, আগামী পঞ্চায়েত নির্বাচনে এই সমস্ত বোমা ব্যবহার হবে। সেজন্য এখন থেকে মজুত করা হচ্ছে।" প্রশাসন যেন কড়া ব্যবস্থা নেয়, তারও দাবি জানিয়েছেন তিনি।

    Bardhaman News: বর্ধমান মেডিক্যাল কলেজে প্রসূতিদের থেকে চাওয়া হচ্ছে ইচ্ছেমতো টাকা! অভিযোগ আয়াদের বিরুদ্ধে

    অন্যদিকে, চাষজমি থেকে বোমা উদ্ধারের ঘটনা বিরোধীদের চক্রান্ত অভিযোগ করে পূর্ব বর্ধমান জেলা তৃণমূলের মুখপাত্র প্রসেনজিৎ দাস বলেন, "মুখ্যমন্ত্রী আসার আগে দুষ্কৃতীরা বোমা রেখে আমাদের সরকারের, মুখ্যমন্ত্রীর বদনাম করতে চাইছে। দুষ্কৃতীরা চাষিদের ভয় দেখাতে জমির নীচে বোমা রেখে যাচ্ছে। এগুলি বিরোধীদের কাজ। যাদের সঙ্গে মানুষ নেই, তারা ভয় দেখাতে এসব কাজ করছেন।" অবিলম্বে ওই সমস্ত দুষ্কৃতীদের গ্রেফতারেরও দাবি জানিয়েছেন তিনি। অভিযুক্তদের খোঁজ করা হচ্ছে বলে জানিয়েছে আউশগ্রাম থানার পুলিশ।
  • Link to this news (এই সময়)