• ভোটের পর বিজেপি-এলজেপি জোট সরকার হবে, দাবি চিরাগের 
    বর্তমান, 18 October 2020
  • পাটনা: এনডিএ-র সঙ্গে সম্পর্ক ছিন্ন হয়েছে আগেই। ছোঁয়াচ এড়াতে বিজেপি নেতারা চিরাগ পাসোয়ানের লোক জনশক্তি পার্টিকে (এলজেপি) ‘ভোট কাটুয়া’ বলে গাল পাড়ছেন। তাতে কী! চিরাগ কিন্তু সমান্তরালভাবে তাঁর মোদি-বন্দনা ও নীতীশের সমালোচনার কৌশল অব্যাহতই রাখছেন। প্রাক্তন জোটসঙ্গী এলজেপির এই অভিনব কৌশল স্বাভাবিকভাবেই বিজেপি-জেডিইউ সমর্থকদের মধ্যে ধন্দ তৈরি করছে। মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের কড়া সমালোচনার মধ্যেই প্রধানমন্ত্রী মোদিকে প্রশংসায় ভরিয়ে দিচ্ছেন এলজেপি সভাপতি। ক’দিন আগেই তিনি মন্তব্য করেছেন, প্রধানমন্ত্রী আমার হৃদয়ে রয়েছেন। আমি তাঁর হনুমানের মতো। এবার চিরাগের দাবি, বিহারে ভোটের পর বিজেপি-এলজেপি জোট সরকার তৈরি হবে। অর্থাৎ ভোট পরবর্তী পরিস্থিতিতে বিজেপি নীতীশের জেডিইউয়ের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে এলজেপির সঙ্গে সরকার গড়বে।

    এক সাক্ষাৎকারে চিরাগের বক্তব্য, ভোটের পর নীতীশ নন, তাঁর দলের সঙ্গে হাত মিলিয়ে সরকার গড়বে বিজেপি। ভোটের আগে মূলত নীতীশ কুমারের চাপে পড়েই জেডিইউয়ের সঙ্গে ১২টি যৌথ সভা করতে বিহারে আসছেন প্রধানমন্ত্রী। নির্বাচনী জোটের বাধ্যবাধকতা থেকে। কিন্তু ভোট-পরবর্তী চিত্রটা সম্পূর্ণ অন্য হবে। সেই সঙ্গেই এলজেপি সভাপতির দাবি, নীতীশ যদি ফের মুখ্যমন্ত্রী হন, তাহলে আমরা বিরোধী আসনে বসব। তবে ১০ নভেম্বর ফল প্রকাশের পর বিজেপি-এলজেপি জোট সরকার গঠনের বিষয়ে আমি আত্মবিশ্বাসী।

    নীতীশের সমালোচনা ও মোদির গুণগানের এই কৌশলের মধ্যেই দলের দ্বিতীয় প্রার্থী তালিকা প্রকাশ করেছেন চিরাগ। নাম রয়েছে ৫৩ জনের। প্রথম প্রার্থী তালিকার মতোই এবারও টিকিট দেওয়া হয়েছে বিজেপির একঝাঁক নেতানেত্রীকে। খাগারিয়া থেকে প্রার্থী করা হয়েছে প্রাক্তন সাংসদ রেণু কুমারীকে। জেডিইউ থেকে বিজেপি হয়ে তিনি এলজেপিতে যোগ দিয়েছিলেন। নীতীশের সরকারের মন্ত্রীও ছিলেন। প্রার্থী করা হয়েছে বিজেপি বিধায়ক ববি কুমারীকেও। তাঁর আসনটি এনডিএ শিবির শরিক বিকাশশীল ইনসান পার্টিকে ছেড়ে দেওয়ায় ববি কুমারী টিকিট পাননি। সেই সুযোগ নিয়ে তাঁকে প্রার্থী করল চিরাগের দল। তেঘারা আসনে এলজেপি প্রার্থী করেছে প্রাক্তন বিজেপি বিধায়ক লালন কুমারকে। এই আসনটি এবার জেডিইউকে ছেড়ে দেয় বিজেপি। লোকসভা ভোটের আগে ভাগলপুর পুরনিগমের ডেপুটি মেয়র রাজেশ ভার্মা বিজেপিতে যোগ দিয়েছিলেন।  
  • Link to News (বর্তমান)