• IPL 2023: যমজ ভাইয়ের সঙ্গে পিতা-পুত্রের যুগলবন্দি, MI vs KKR ম্যাচে বিরল নজির
    হিন্দুস্তান টাইমস | ১৬ এপ্রিল ২০২৩
  • মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে আইপিএলে চুটিয়ে খেলেছেন সচিন তেন্ডুলকর। আর রবিবার তাঁর ছেলে অর্জুন তেন্ডুলকরের অভিষেক হল মুম্বইয়ের জার্সিতে। সচিন-অর্জুনের হাত ধরে পিতা-পুত্রের এই যুগলবন্দি আইপিএলের ইতিহাসে নজির। এমন যুগলবন্দির নজির এর আগে আইপিএলে নেই।

    এ দিকে মার্কো জানসেনের যমজ ভাই ডুয়ান জানসেনেরও এ দিন মুম্বই ইন্ডিয়ান্সের জার্সিতে অভিষেক হল। সেই সঙ্গে আইপিএলের ইতিহাসে দুই যমজ ভাইয়েরও যুগলবন্দি দেখল ক্রিকেট প্রেমীরা। মার্কো জানসেন ২০২১ সালে মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে খেলেছেন। এখন তিনি সানরাইজার্স হায়দরাবাদ টিম রয়েছেন। একই সঙ্গে আইপিএলের দুই আলাদা আলাদা ফ্র্যাঞ্চাইজি টিমে খেলছেন দুই যমজ ভাই, এমন নজির খুবই কম রয়েছে।

    মজার বিষয় হল, একই দিনে একই ম্যাচে এ হেন বিরল নজির ঘটল। রবিবার কেকেআর-এর বিরুদ্ধেই আইপিএলের ইতিহাসে প্রথম বার পিতা-পুত্র এবং যমজ ভাইয়ের যুগলবন্দির মতো সবচেয়ে বিরল ঘটনা ঘটে গেল।

    বিগত কয়েক বছর ধরেই রোহিত শিবিরের পরিচিত মুখ ছিলেন অর্জুন তেন্ডুলকর। নেটে বোলিং করার পাশাপাশি ডাগ আউটেও দেখা যেত তাকে। আইপিএল নিলামে বেস প্রাইসেই তরুণ এই অলরাউন্ডারকে দলে রেখে দেয় মুম্বই ইন্ডিয়ান্স। তবে চলতি বছরের শুরু থেকেই অর্জুনের অভিষেকের একটা সম্ভবনা তৈরি হয়েছিল। এবার যে শুধু তাঁকে নেটে বোলিং করানো হবে না, দলেও সুযোগ দেওয়া হবে, তার আভাস দিয়েছিলেন অধিনায়ক রোহিত শর্মা। আর অর্জুনের অভিষেক হল কলকাতার বিরুদ্ধে। একেই জসপ্রীত বুমরাহ আইপিএল থেকে ছিটকে গিয়েছেন। তার উপর জোফ্রা আর্চার চোটের জন্য খেলতে পারছেন না। আর সেই কারণেই ভাগ্যের শিকে ছিঁড়ল অর্জুনের।

    আইপিএলের দরজা খুলে গেল ডুয়ান জানসেনেরও। মুম্বই এ বার তাঁকে বেস প্রাইস ২০ লক্ষ টাকায় কিনে নিয়েছে। ডুয়ান জানসেন এ দিন পুরো ৪ ওভার বল করেন। ৫৩ রান দিয়ে ফেরান রিঙ্কু সিং-কে। তবে অর্জুন পুরো কোটার বল করেননি। তিনি ২ ওভার বল করে ১৭ রান দেন। কোনও উইকেট পাননি। তবে কেকেআর-এর ইনিংসের প্রথম ওভারেই অর্জুন বল করেছেন।

    এ দিন টস হেরে প্রথমে ব্যাট করতে নামে কলকাতা নাইট রাইডার্স। কেকেআর-এর টপ অর্ডারের ব্যাটাররা যে আহামরি পারফরম্যান্স করেছেন, এমনটা একেবারেই নয়। ব্যতিক্রম বেঙ্কটেশ আইয়ার। কলকাতা নির্দিষ্ট ২০ ওভারে ৬ উইকেেট হারিয়ে ১৮৫ রান করে। তার মধ্যে ১০৪ রানই (৫১ বলে) বেঙ্কটেশের। এ ছাড়া সাতে নেমে আন্দ্রে রাসেল ১১ বলে অপরাজিত ২১ রান করেন। বাকি ব্যাটারদের অবস্থা তথৈবচ। রিঙ্কু সিং ১৮ বলে ১৮ করেছেন। ১১ বলে ১৩ করেছেন শার্দুল ঠাকুর। অন্যরা তো দুই অঙ্কের ঘরেই পৌঁছাননি। একটা সময়ে বেঙ্কটেশ ঝড় দেখে মনে হয়েছিল দু'শো পার করে দেবে কলকাতা। কিন্তু ১৮৫ রানেই থামতে হয় নাইটদের।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)