• জঙ্গলে জলের কষ্ট, ওড়িশায় অসহনীয় গরমে অসুস্থ হয়ে মৃত্যু হাতির!
    প্রতিদিন | ১৭ এপ্রিল ২০২৩
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হিল স্টেশনগুলি বাদ। বাকি ভারতের গরমে হাসফাঁস অবস্থা। আগুনে উষ্ণতায় বিপর্যস্ত মানুষের স্বাভাবিক জীবনযাত্রা। আবহাওয়া দপ্তরের সতর্কবাণী, বেলা বাড়লে বাইরে বেরোনো বিপজ্জনক। এমন অবস্থায় রুদ্র প্রকৃতির বলি হল অবলা প্রাণী! অসহনীয় গরমে ওড়িশায় (Odisha) অসুস্থ হয়ে মৃত্যু হয়েছে একটি হাতির। নরসিংহপুর এলাকায় গভীর জঙ্গল থেকে উদ্ধার হয়েছে ওই হাতির দেহ। এক বিবৃতিতে বন দপ্তর জানিয়েছে, তীব্র গরমে মৃত্যু হয়েছে স্ত্রী হাতিটির।

    সাম্প্রতিক অতীতে এপ্রিল মাসে এতখানি দাবদাহের সাক্ষী হয়নি এরাজ্য। একই অবস্থা পড়শি রাজ্য ওড়িশারও। সেখানে বিভিন্ন জেলায় তাপমাত্রা ডিঙোচ্ছে ৪০ ডিগ্রি সেলসিয়াস পারদ। এই কারণে সেখানে অসুস্থ হয়ে পড়ছে বন্যপ্রাণীরা। বিপদ বাড়ছে জঙ্গলে জলের অভাব থাকায়। নরসিংহপুর ইস্টার্ন ফরেস্ট ডিভিশনের আধিকারিক সুরেশ রাউত জানিয়েছেন, তীব্র গরমে পানীয় জলের অভাবে অসুস্থ হয়ে মৃত্যু হয়েছে হাতিটির।

    বন দপ্তর সূত্রে জানা গিয়েছে, ২০-২৫ দিন আগে মৃত্যু হয়েছে হাতিটির। বন দপ্তরের কর্মীরা দেহ উদ্ধার করেন গত শুক্রবার। আনুমানিক আড়াই থেকে তিন বছর বয়স হয়েছিল হাতিটির। সুরেশ বলেন, ?অতিরিক্ত গরমে জলের অভাবে মৃত্যু হয়েছে হাতিটির। ডিএফও-কে খবর দেওয়ার পর তিনি ঘটনাস্থলে যান এবং তদন্তের নির্দেশ দিয়েছেন।? ময়নাতদন্ত এবং অন্য প্রক্রিয়ার পর মৃতদেহ মাটিতে পোঁতা হয়েছে। তবে স্থানীয়দের দাবি, গরমে নয়, চোরাশিকারীরাই হত্যা করেছে হাতিটিকে। তা লোকাচ্ছে বন দপ্তর।
  • Link to this news (প্রতিদিন)