• ED আধিকারিক পরিচয় দিয়ে নিতেন ঘুষ, CBI-এর হাতে গ্রেফতার শুল্ক আধিকারিক
    হিন্দুস্তান টাইমস | ১৯ এপ্রিল ২০২৩
  • শুল্ক দফতরের এক আধিকারিকের বিরুদ্ধে ঘুষ নেওয়ার অভিযোগ উঠল। এই অভিযোগে ওই আধিকারিককে গ্রেফতার করল সিবিআই। ঘুষ নেওয়ার অভিযোগে সোমবার রাতে খিদিরপুর এলাকা থেকে ফাঁদ পেতে ওই আধিকারিককে গ্রেফতার করা হয়েছে।

    সিবিআই সূত্রে জানা গিয়েছে, ওই আধিকারিকের নাম পবন কুমার। তিনি বন্দরে কর্মরত। তাঁর বিরুদ্ধে ঘুষ নেওয়ার অভিযোগ উঠেছিল মাসখানেক আগে। তাঁর বিরুদ্ধে অভিযোগ, মাসখানেক আগে এক বিদেশি ব্যবসায়ীকে পণ্য সামগ্রী ছেড়ে দেওয়ার জন্য ৩ লক্ষ টাকা চেয়েছিলেন পবন কুমার। শেষে ৫০ হাজার টাকায় তাদের মধ্যে রফা হয় । সেই খবর পৌঁছে যায় শুল্ক দফতরের অন্যান্য আধিকারিকদের কানে। শেষে সিবিআইয়ের কাছে অভিযোগ জানানো হয়। সেই অভিযোগের ভিত্তিতে ফাঁদ পেতে সিবিআইয়ের আধিকারিকরা হাতেনাতে পবন কুমারকে গ্রেফতার করে। গ্রেফতারের পরে পবনের অফিসের পাশাপাশি তাঁর দুই জায়গার বাড়িতেও তল্লাশি চালান সিবিআই আধিকারিকরা। বিহার ও কলকাতায় বাড়ি রয়েছে পবনের। ওই দুই জায়গায় বাড়িতে তল্লাশি চালানো হয়েছে। সিবিআইয়ের আধিকারিকরা জানতে পেরেছেন, শুল্ক বিভাগের ওই আধিকারিক বিদেশি পণ্যের উপর অতিরিক্ত শুল্ক ধার্য করতেন। তারপর ঘুষ নিয়ে বর্ধিত শুল্ক কমিয়ে দিতেন। এরকমভাবে কতজনের কাছ থেকে ওই আধিকারিক ঘুষ নিয়েছেন তা জানার চেষ্টা করছে সিবিআই। গ্রেফতারের পর ধৃতকে আদালতে তোলা হলে তাঁর পুলিশ হেফাজতের নির্দেশ দেন বিচারক।

    অন্যদিকে, এই ঘটনাটি আগের দিনই সশস্ত্র সীমাবলের এক কনস্টবলকে গ্রেফতার করেছে ইডি। ওই কনস্টেবলের নাম সুকুমার কামিল্লা। ওই কনস্টেবলের বিরুদ্ধে অভিযোগ, তিনি নিজেকে ইডি অফিসার পরিচয় দিয়ে ব্যবসায়ীদের কাছ থেকে টাকা তুলতেন। ইডি-র আইনজীবী অরিজিৎ চক্রবর্তী জানান, সুকুমার বছর পাঁচেক আগে কিছু দিন ইডিতে ডেপুটেশনে ছিলেন। পরে তিনি আবার এসএসবিতে ফিরে যান।

    এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4au
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)