• শ্রীলঙ্কার থেকে বিপন্ন প্রজাতির ১ লক্ষ বাঁদর কিনতে চায় চিন, বিতর্ক তুঙ্গে
    প্রতিদিন | ২১ এপ্রিল ২০২৩
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিপন্ন প্রজাতির ১ লক্ষ বাঁদর শ্রীলঙ্কার থেকে কিনতে চাইছে চিন। এই চুক্তি ঘিরে শুরু হয়েছে বিতর্ক। শ্রীলঙ্কায় সব জীবিত প্রাণীরই রপ্তানি নিষিদ্ধ। কিন্তু ঋণ জর্জরিত দ্বীপরাষ্ট্র বেজিংয়ের বেসরকারি সংস্থাকে বাঁদরগুলি রপ্তানি করতে চলেছে বলেই জানা গিয়েছে। সম্প্রতি শ্রীলঙ্কা তাদের তালিকা থেকে ময়ূর, বুনো ভালুক ও তিন ধরনের প্রজাতির বাঁদরকে বাদ দিয়েছে। কৃষকদের অনুমতি দেওয়া হয়েছে ফসল নষ্ট করতে এলে এদের হত্যা করার। এই পদক্ষেপ ঘিরে বিতর্ক ঘনিয়েছে।

    শ্রীলঙ্কার কৃষি মন্ত্রকের শীর্ষস্থানীয় আমলা গুণাদাসা সমরাসিংহে জানিয়েছেন, চিনের (China) বেসরকারি এক সংস্থার তরফে অনুরোধ করা হয়েছে টক ম্যাকাক প্রজাতির ওই বাঁদরগুলি কিনতে চেয়ে। উল্লেখ্য, টক ম্যাকাক প্রজাতির বাঁদরগুলির বিরুদ্ধে ফসল নষ্ট করার অভিযোগ উঠেছে আগেই। একই সঙ্গে হিংস্র হয়ে মানুষকে আক্রমণও করে এরা।

    বাঁদর রপ্তানি প্রসঙ্গে গুণাদাসার মন্তব্য, ?আমরা ১ লক্ষ বাঁদরকে (Monkey) একসঙ্গে পাঠাব না। দেশের নানা প্রান্ত থেকে বাঁদরের ফসল নষ্ট করার বিষয়টি বিবেচনা করা হচ্ছে। সংরক্ষিত এলাকা থেকে কাউকে পাঠানো হবে না। কৃষিজমি সংলগ্ন এলাকার দিকেই ফোকাস রাখা হচ্ছে।? বাঁদরগুলিকে সব মিলিয়ে ১ হাজারেরও বেশি চিড়িয়াখানায় রাখার জন্যই চাওয়া হয়েছে বলেও জানিয়েছেন তিনি।
  • Link to this news (প্রতিদিন)