• এক ঢিলে দুই পাখি! সঙ্গমের আনন্দের মাঝেই পান ওয়ার্কআউটের উপকারিতাও
    প্রতিদিন | ২১ এপ্রিল ২০২৩
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যৌনতা মানে কি কেবলই শরীরী আনন্দ? তা কিন্তু নয়। এর বাইরেও যৌনতার নানা রকমের উপকারিতা রয়েছে। আধুনিক প্রজন্ম অবশ্য সেবিষয়ে সচেতনও। আমেরিকায় সাম্প্রতিক এক সমীক্ষায় দেখা গিয়েছে, ৭১ শতাংশ মার্কিন নাগরিকের কাছে যৌনতা হল ?এক ঢিলে দুই পাখি মারা?। একদিকে শরীরী মিলনের উত্তেজনাময় আনন্দ, অন্যদিকে এর মাধ্যমে ওয়ার্কআউটও হয়ে যায়। প্রতি দশজনে একজন আবার রীতিমতো হিসেব রাখে, একেক বারের যৌনতায় কত ক্যালরি ?বার্ন? হল।

    যৌনতার উপকারিতা কী কী? যৌনতা (Physical intimacy) কার্যতই এক অলরাউন্ডার। পিপ্পা মারফি নামের এক যৌনতা ও সম্পর্ক বিশেষজ্ঞ বলছেন, ?স্বাস্থ্যকর যৌনজীবন সুখী ও সুন্দর জীবনের চাবিকাঠি।? এবিষয়ে ব্যাখ্যা করতে গিয়ে তিনি জানাচ্ছেন, ?সঙ্গমের সময় শরীর থেকে এন্ডরফিনস নিঃসৃত হয়। এই হরমোন হল ফিল গুড হরমোন। যা নিঃসৃত হলে শরীর রিল্যাক্সড হয়ে যায়। পাশাপাশি যৌনতায় ক্যালরি বার্ন হয়। শরীরে রক্ত সঞ্চালনেও উন্নতি হয়। ফলে হৃদরোগের ক্ষেত্রেও উপকারিতা পাওয়া যায়।?

    সেই সঙ্গে তিনি জানাচ্ছেন, ?যৌনতার সময় যে পরিমাণ অক্সিজেন প্রয়োজন হয় তা অন্য যে কোনও ব্যায়ামের থেকে বেশি। ফলে হৃদস্পন্দনও এই সময় অনেক বেশি থাকে। যা কার্ডিয়োভাস্কুলার সিস্টেমের জন্য খুবই ভাল। এতে হৃদযন্ত্র আরও শক্তিশালী। সারা শরীরের রক্ত সঞ্চালনের উন্নতি হয়।? এখানেই শেষ নয়। যৌনতা যে অবসাদ ও মানসিক ক্লান্তি দূর করতে এক অব্যর্থ দাওয়াই তাও মনে করিয়ে দিচ্ছেন বিশেষজ্ঞ।
  • Link to this news (প্রতিদিন)